সারা পৃথিবী থেকে হজ পালনে এসেছেন ১৫ লাখ মুসল্লি

|

চলতি সপ্তাহের শেষের দিকে শুরু হতে যাচ্ছে মুসলিমদের সর্ববৃহৎ জমায়েত হজ। সৌদি কর্মকর্তারা বলছেন, ইতোমধ্যে ১৫ লাখ বিদেশি তীর্থযাত্রী সারা বিশ্ব থেকে এসেছেন পবিত্র মক্কা নগরীতে। বুধবার (১২ জুন) এক প্রতিবেদনে এবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি কর্তৃপক্ষ আশা করছেন আগামী শুক্রবার আনুষ্ঠানিকভাবে হজ শুরু হলে তীর্থযাত্রায় আরও অনেক মুসল্লি যোগ দিবেন।

সৌদি কর্মকর্তারা বলেছেন, এই বছর তীর্থযাত্রীর সংখ্যা ২০২৩ সালের ১৮ লাখ মুসল্লির রেকর্ড ছাড়িয়ে যাবে। এর আগে ২০১৯ সালে হজ পালন করেছিলেন ২৪ লাখের বেশি।

ফিলিস্তিনি আওকাফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মতে, এই মাসের শুরুর দিকে অধিকৃত পশ্চিম তীর থেকে ৪ হাজার ২শ’ ফিলিস্তিনি তীর্থযাত্রীর আসার কথা ছিল মক্কায়। তবে অনাকাঙ্ক্ষিত ইসরায়েল ও হামাসের মধ্যে ৮ মাসের যুদ্ধের কারণে গাজা উপত্যকার ফিলিস্তিনিরা এ বছর হজ পালনের জন্য সৌদি আরবে যেতে পারেনি।

গতকাল মঙ্গলবার (১১ জুন) মক্কা নগরীতে দিনের বেলা তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এ সময় অনেক তীর্থযাত্রীকে ছাতা বহন করতে দেখা গেছে।

এ বছর হজ করতে আসা মরক্কোর নারী রাবেয়া আল-রাঘি জানান, স্বামী ও সন্তান নিয়ে তিনি হজ করতে এসেছেন। তিনি যখন আল-মসজিদ আল-হারামে পৌঁছেন এবং কাবা দেখেছিলেন তখন এক অদ্ভুত স্বস্তি পান। রাবেয়া আল-রাঘি বেশ আনন্দিত বলে জানান।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply