ইউরোতে পুরস্কার হিসেবে থাকছে যা

|

ফিফা বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ। শুক্রবার (১৪ জুন) দিবাগত রাতে মাঠে গড়াবে এই মহাযজ্ঞ। লড়বে ইউরোপের ২৪টি দেশ।

এই প্রতিযোগিতায় সবচেয়ে সফল দল জার্মানি ও স্পেন। দুই দলই তিনবার করে ঘরে তুলেছে এই মহাদেশীয় ট্রফি। এরপর দুইবার করে চ্যাম্পিয়ন তকমা অর্জন করেছে ইতালি ও ফ্রান্স। সাতটি দেশ একবার করে ইউরোপ শ্রেষ্ঠত্বের গৌরব অর্জন করেছে।

শুরু হতে যাওয়া এই আসরে ফেভারিটের তালিকায় রয়েছে জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, স্পেন, ইংল্যান্ড ও ইতালি। অপরদিকে চমক দেখাতে পারে তুরস্ক, হাঙ্গেরি, অস্ট্রিয়া ও ইউক্রেন।

থাকছে যত পুরস্কার: ম্যান অব দ্য টুর্নামেন্ট, টপ স্কোরার, ইয়াং প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট, টিম অব দ্য টুর্নামেন্ট ও ম্যাচ অব দ্য ম্যাচ।

এবারের আসরে দলগুলোর আয় যেমন হবে:

অংশগ্রহণকারী প্রতিটি দল পাবে ৯.২৫ মিলিয়ন ইউরো। প্রতি ম্যাচ জয়ে ১ মিলিয়ন ইউরোর পাবে। আর ড্র করলে মিলবে ৫ লাখ ইউরো। সেকেন্ড রাউন্ড বা শেষ ষোলো নিশ্চিত করলে আরও ১.৫ মিলিয়ন ইউরো পাবে। কোয়ার্টারে গেলে ২.৫ মিলিয়ন, সেমিতে পৌঁছালে ৪ মিলিয়ন, ফাইনালে গেলে বা রানার্সআপ হলে ৫ মিলিয়ন এবং টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলে সেই দল পাবে ৮ মিলিয়ন ইউরো পুরস্কার পাবে।

/এমএইচআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply