নিজ দেশে ইউরো, শেষটা রাঙাতে চান টনি ক্রুস

|

শুক্রবার (১৪ জুন) জার্মানিতে শুরু হবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৭ তম আসর। এই টুর্নামেন্টে চোখ রেখেই জার্মান কোচ ইউলিয়ান নাগেলসমানের ডাকে সাড়া দিয়ে গত ফেব্রুয়ারিতে অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফেরার ঘোষণা দেন জার্মান স্নাইপার টনি ক্রুস। ক্লাব ফুটবলে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন তিনি। নিজ দেশের হয়ে জিতেছেন ২০১৪ বিশ্বকাপ। তবে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব উয়েফা ইউরো জয়ের স্বাদ এখনও পাওয়া হয়নি তার।

গত তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট জার্মানির জন্য কেটেছে চরম হতাশায়। টানা দুটি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার মাঝে ২০২০ ইউরোর শেষ ষোলোয় ইংলিশদের বিপক্ষে থামে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের পথচলা। এবার ইউরো ঘরের মাঠে বলেই দলটিকে ঘিরে সমর্থকদের প্রত্যাশা খানিকটা বেশি।

উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে জার্মানির অভিযান। মঙ্গলবার সংবাদ সম্মেলনে ৩৪ বছর বয়সী ক্রুস বললেন, চাপ জয় করে এগিয়ে যেতে চান তারা। ক্রুস বলেন, এই টুর্নামেন্টে খেলতে পারাটা অনেক গর্বের ও আনন্দের। অবশ্যই চাপ আছে, কিন্তু একটা নির্দিষ্ট পরিমাণে চাপটা উপভোগ করতে হবে। এটা স্রেফ ফুটবল। অবশ্যই আমি জয়ের জন্য ক্ষুধার্ত, অন্যথায় আমি ফেরার সিদ্ধান্ত নিতাম না। আমি এই টুর্নামেন্ট জিততে চাই। ঘরের মাঠে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলা আরও বিশেষ কিছু।

টুর্নামেন্টে শুরুটা ভালো করা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন ক্রুস। তবে স্কটিশদের বিপক্ষে লড়াইটা যে সহজ হবে না, ভালো করেই জানেন তিনি। তিনি আরও বলেন, আমাদের প্রথম ম্যাচটি ইতিবাচকভাবে খেলতে হবে। আমরা জানি, কোন ধরনের প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছি, স্কটল্যান্ড খুব যন্ত্রণাদায়ক হতে পারে। ম্যাচটি খুব কঠিন হবে। আমাদের কাজ হবে ভালো খেলা। যেখানে আমাদের সমস্যা আছে, সেগুলো অবশ্যই কমিয়ে আনতে হবে। আমি জানি, দল হিসেবে আমাদের কতটা সম্ভাবনা আছে, আমরা যেকোনো প্রতিদ্বন্দ্বীকে হারাতে পারি।

উল্লেখ্য, উয়েফা ইউরোর সবচেয়ে সফল দল জার্মানি। এখন পর্যন্ত স্পেনের সাথে যৌথভাবে সর্বোচ্চ তিনবার শিরোপা জিতেছে দলটি। এছাড়া এককভাবে অবস্থান করছে ইউরোর অলটাইম গোল, ম্যাচ ও পয়েন্টে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply