হোঁচট খেয়ে কোপার প্রস্তুতি সারলো ব্রাজিল

|

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার এবারের স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা রদ্রিগোর অনবদ্য গোলো এগিয়ে গেলেও তা ধরে রাখতে পারেনি। ক্রিস্টিয়ান পুলিসিচের চোখ ধাঁধানো ফ্রি কিক গোলে সমতায় ফেরে যুক্তরাষ্ট্র। ফলে ড্র নিয়ে মাঠ ছাড়লো দরিভাল জুনিয়রের শিষ্যরা।

বৃহস্পতিবার (১৩ জুন) ফ্লোরিডায় ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে ব্রাজিলকে আতিথ্য দেয় যুক্তরাষ্ট্র। ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই রক্ষণে জমাট বেধে গোল হজম না করার দিকে পূর্ণ মনোযোগ ছিল স্বাগতিকদের। যা বেশ কাজেও দিয়েছে যুক্তরাষ্ট্রের। ম্যাচের ৬১ শতাংশ বল দখলে রেখে পুরো ম্যাচে মোট ২৫টি শট নিয়েও খুব একটা সাফল্য পায়নি ব্রাজিল। যার মধ্যে ১২টি শটই ছিল গোলের উদ্দেশ্যে নেয়া অন টার্গেট শট। বিপরীতে যুক্তরাষ্ট্র শট নিয়েছে ৭টি।

যদিও এ ম্যাচে প্রথম সাফল্যটা পেয়েছিল ব্রাজিলই। ম্যাচের ১৭ মিনিটে রাফিনহার বাড়ানো বল দারুণ দক্ষতার সঙ্গে জালে জড়িয়ে ব্রাজিলকে এগিয়ে নেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড রদ্রিগো। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

মিডফিল্ডার হোয়াও গোমেজ ফাউল করায় ফ্রি কিক পেয়েছিল স্বাগতিকেরা।  মানবদেয়ালের নিচ দিয়ে মাটি কামড়ানো শটে ফ্রি কিক থেকে যুক্তরাষ্ট্রকে সমতায় ফেরান এসি মিলান অ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান পুলিসিচ। প্রথমার্ধে ১-১ গোলের ড্র নিয়েই বিরতিতে যায় দুইদল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল করতে মরিয়া হয়ে চেষ্টা চালায় ব্রাজিল। তবে ততক্ষণে তাদের পরিকল্পনা পরিষ্কার হয়ে যায় যুক্তরাষ্ট্রের। রক্ষণে জমাট বেঁধে প্রতিহত করে দলটি। আর তাতেই আটকে যায় ব্রাজিল। কোপার আগে যা বাড়তি সর্তকতাও দলটির জন্য।

ব্রাজিলের কোপা মিশন শুরু হবে ২৫ জুন। গ্রুপ ডি তে তাদের তিন প্রতিপক্ষ কোস্টারিকা, কলম্বিয়া ও প্যারাগুয়ে। প্রথম ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কোস্টারিকা। এরপর আগামী ২৯ জুন ও ৩ জুলাই প্যারাগুয়ে ও কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply