ইউরো: উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে জার্মানি

|

ছবি: সংগৃহীত

আজ থেকে শুরু হচ্ছে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই। এবারের আসরটি ইউরোর ১৭তম আসর। এবারের ইউরো গড়াবে জার্মানিতে। আজ প্রথম ম্যাচ দিয়ে পর্দা উঠবে জমজমাট এই লড়াইয়ের। উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে আসরটির হট ফেভারিট দল জার্মানি।

শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় বায়ার্ন মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় স্কটল্যান্ডকে আতিথ্য জানাবে জার্মানি। শেষ বার জার্মানিতে ইউরো বসেছিল ১৯৮৮ তে। সেবার ঘরের মাঠে সেমিফাইনালেই বাদ পড়েছিল স্বাগতিকরা। তিন যুগ পর আবারও ঘরের মাঠে জার্মানি খেলতে নামবে ইউরো। সমর্থকরা আশায় বেঁধেছে বুক। ১৯৯৬ এর পর আবারও শিরোপাটা ঘরে তোলার স্বপ্ন দেখছে পুরো দেশই।

এই ম্যাচে অবশ্যই ফেভারিট জার্মানি। তবে নতুন শুরুর আশা দেখছে স্কটিশরা। গত ইউরো দিয়ে ১৯৯৮ বিশ্বকাপের পর প্রথমবার কোনো বড় টুর্নামেন্টে ফেরে স্কটল্যান্ড। তবে তিন ম্যাচে এক পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তারা। এবার নতুন উদ্যমে শুরুর প্রত্যাশা স্কটল্যান্ডের।

জার্মানি ম্যাচের আগের দিন স্কটল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু রবার্টসন বলেন, আমরা যদি কাজটা করতে পারি, আশা করি, ফল পাওয়ার চাবিকাঠি হবে এটি। আমরা বিশ্বাস করি, আমরা পারব এবং তা নির্ভর করছে আমাদের ওপরই।

আটবার বিশ্বকাপ ও তিনবার ইউরোতে খেলে প্রতিবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া দলটি এবার ভালো কিছু করবে বলেই বিশ্বাস রবার্টসনের। তিনি বলেন, এবার আমরা কোনো অনুশোচনা করতে চাই না। আমরা বিশ্বাস করি, আমরা এমন একটি দল যারা ইতিহাস তৈরি করতে পারে।

এদিকে ঘরের মাঠে খেলার সুবিধা পেলেও স্কটল্যান্ডকে সমীহ করছেন জার্মান কোচ জুলিয়ান নাগেলসম্যান। গেল সেপ্টেম্বরে ধুকতে থাকা জার্মান দলের দায়িত্ব নেন তিনি। ইউরোর আগ পর্যন্ত জার্মানির ডাগআউটে বসেছেন মোটে আট ম্যাচ। যেখানে ৪ জয়ের বিপরীতে দুই ড্র আর দুই হার হয়েছে সঙ্গী। তবে অল্প সময়েই দলে ফিরিয়ে এনেছেন আত্ববিশ্বাস। তার ট্যাকটিক্সের সাথে ফুটবলাররাও ধীরে ধীরে মানিয়ে নিচ্ছেন।

নাগেলসম্যান বলেন, যখন আমি নিজের খেলোয়াড়দের চোখে তাকাই…আমি তাদের চোখে দেখি অনেক বিশ্বাস ও আত্মবিশ্বাস, এটাই আমি দেখতে চাই…নিজেদের মাঠে খেলার সুবিধা আমাদের আছে, আমরা জিততে চাই। আমরা চাপকে হারাতে পারি এবং স্কটল্যান্ডকেও হারাতে পারি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply