ঈদ জামাত শেষে চলছে পশু কোরবানি

|

পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে পশু কোরবানি দেয়া শুরু করেছেন সামর্থবান মুসল্লিরা। ত্যাগের মহিমা এবং আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে প্রতিবছরই পবিত্র ঈদুল আজহায় আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি দিয়ে থাকেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

ঈদের দিন সোমবার (১৭ জুন) ঈদের নামাজ শেষে রাজধানীসহ সারাদেশে পশু কোরবানি দিতে দেখা যায় ধর্মপ্রাণ মুসলমানদের। কোরবানি করা যাবে ঈদের তৃতীয় দিন পর্যন্ত।

সরেজমিনে দেখা যায়, প্রতিটি পাড়া-মহল্লায় সামর্থ্য ও পছন্দ অনুযায়ী গরু, মহিষ, খাসি, ভেড়া ও দুম্বা কোরবানি দেয়া হচ্ছে। বাবা-ছেলে, পরিবারের সদস্য ও প্রতিবেশিরা সবাই মিলে কোরবানিতে অংশ নিয়েছেন। কসাইরাও ব্যস্ত সময় পার করছেন। পশুর চামড়া ছাড়িয়ে মাংস প্রস্তুত করে দিচ্ছেন তারা।

এদিকে, রাজধানী ঢাকার পরিচ্ছন্নতায় এবার বিশেষ গুরুত্ব দিয়েছে দুই সিটি করপোরেশন। কোরবানির পরপরই রক্ত, মলমূত্র ও বর্জ্য দ্রুত সরিয়ে ফেলতে বলা হয়েছে। দুর্গন্ধ আর জীবাণু যাতে ছড়িয়ে না পড়ে, সেজন্য পশু জবাইয়ের স্থানে ব্লিচিং পাউডার ছড়িয়ে দিতে হবে। ব্যবহারের পর মাংস কাটার সরঞ্জাম এবং পাত্রগুলোর পরিচ্ছন্নতার দিকেও নজর দিতে হবে। ঘর থেকে মাংসের দুর্গন্ধ দূর করতে লেবুর রস-বেকিং সোডা ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply