চরাঞ্চল থেকে লোকালয়ে ঢুকছে রাসেলস ভাইপার

|

সিনিয়র করেসপনডেন্ট, মানিকগঞ্জ:

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় এখন আতঙ্কের নাম কিলিংমেশিন খ্যাত ভয়ংকর বিষধর সাপ রাসেলস ভাইপার। প্রায় প্রতিদিন পদ্মানদীর পাড়ে ও চরাঞ্চলে এই বিষধর রাসেলস ভাইপারের দেখা মিলছে। সাপ পিটিয়ে মারার ছবি ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয়রা পোস্ট করছেন নিয়মিত।

কিছুদিন আগে এই সাপের বিচরণ শুধুমাত্র চরাঞ্চলে থাকলেও এখন তা লোকালয়ে প্রবেশ করছে। যার ফলে এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

বুধবার (১৯ জুন) দুপুরে হরিরামপুর উপজেলার রামকৃঞ্চপুর এলাকায় পদ্মা পাড়ে একটি রাসেলস ভাইপারকে পিটিয়ে মারে স্থানীয়রা। এসময় আরও একটি রাসেলস ভাইপারকে নদীতে ভেসে যেতে দেখেছেন তারা।

স্থানীয় বাসিন্দা সাগর সাহা জানান, পদ্মা পাড়ে হাটার সময় স্থানীয়রা নদীতে দুটি রাসেলস ভাইপার সাপ দেখতে পান। একটি নদীর কিনারে ওঠে। আরেকটি নদীতেই ভাসতে থাকে। কিনারে ওঠা সাপটিকে স্থানীয়রা লাঠি দিয়ে তাৎক্ষনিক মেরে ফেলেন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের তোড়ে ভেসে চলে যায়।

ওই বাসিন্দা আরও বলেন, এতোদিন ফেসবুকে রাসেলস ভাইপার সাপ দেখেছি। এবার বাস্তবে দেখতে পেলাম। সাপ দুটি নদী পাড়ে উঠছিলো। খুবই ভয়ঙ্কর ব্যাপার।

হরিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেহেরুবা পান্না বলেন, হরিরামপুরে রাসেলস ভাইপারের উপদ্রব বেড়েছে বলে শুনতে পাচ্ছি। কিন্তু উপজেলায় সাপে কাটা রোগীদের ভ্যাকশিন ‘অ্যান্টিভেনম ’ খুবই সীমিত।তবে জেলার মিটিংয়ে বিষয়টি উপস্থাপন করা হয়েছে আশাকরি এন্টিভেনমের সরবরাহ বাড়বে।

তিনি আরও বলেন, যদি কাউকে সাপে কামড়ায় তাহলে দেরি না করে ১০০ মিনিটের মধ্যে সরাসরি হাসপাতালে নিতে হবে। সেক্ষেত্রে অ্যান্টিভেনম ইনজেকশনের কার্যকরী উপকার পাওয়া যাবে।

এদিকে স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সভাপতি মো. রাজু আহমেদ জানান, রাসেলস ভাইপার সাপ দেখা গেলে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ কে জানালে, বিনামূল্যে সাপ উদ্ধার করে আপনাকে বিপদ মুক্ত করবে।

তিনি বলেন, সাপ মারতে গিয়ে নিজে কামড়ের স্বীকার হবেন না। নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন-

+8801780932717 , +8801313056255

উল্লেখ্য, গত তিন মাসে হরিরামপুর উপজেলার চরাঞ্চলে দেশের সবচেয়ে বিষধর সাপ রাসেলস ভাইপারের কামড়ে অন্তত পাঁচজনের মৃত্যু হযেছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। এ পযর্ন্ত অর্ধশতাধিক রাসেলস ভাইপার পিটিয়ে মেরে ফেলার খবর পাওয়া গেছে।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply