দুই ভুলে ২ গোল, সমতায় সুইজারল্যান্ড-স্কটল্যান্ড লড়াই

|

জার্মানির কাছে ৫-১ ব্যবধানে বড় হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ালো স্কটল্যান্ড। সুইজারল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে ১-১ গোলে ড্র করে ইউরো চ্যাম্পিয়নশিপে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো তারা।

এই ড্রয়ের পর ‘এ’ গ্রুপের ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিন নম্বরে স্কটল্যান্ড। ৪ পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড দুইয়ে, ৬ পয়েন্ট নিয়ে এরই মধ্যে শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে জার্মানির।

এদিন শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ১৩ মিনিটে স্কট ম্যাকটমিনের গোলে এগিয়ে যায় স্কটল্যান্ড। ম্যাকটমিনির দারুণ শটে বল জড়ায় সুইসদের জালে। তবে ভুলটা বেশি সুইস ডিফেন্ডার ফাবিয়ান শার। গোলরক্ষক বরাবর বল আসতে থাকলেও ফাবিয়ানের পায়ে লেগে বল জড়িয়ে যায় জালে। সুইস গোলরক্ষকের তাকিয়ে থাকা ছাড়া কোনো উপায় ছিল না।

এ যেন ভুলের পরিবর্তে ভুল। ১৩ মিনিট পর নিজেদের প্রান্তে বক্সে ভুল পাসে বল চলে যায় সুইজারল্যান্ডের জর্দান শাকিরির পায়ে। ২০ গজ দূরে থাকা শাকিরি জোরালো শটে পাঠিয়ে দেন জালে। সমতা হয় দলের। একমাত্র ইউরোপিয়ান ফুটবলার হিসেবে শাকিরি ২০১৪ সাল থেকে সবগুলো বড় টুর্নামেন্টে গোলের রেকর্ড গড়েন।

পুরো ম্যাচে স্কটল্যান্ড আক্রমণ করে ১৫টি, আর সুইসরা নেয় ১৬টি শট। বল দখলের লড়াইয়ে ৫৩ শতাংশ সময় বল ছিল সুইসের পায়ে আর বাকি ৪৩ শতাংশ সময় দখলে রাখে স্কটল্যান্ড।

উল্লেখ্য, শেষ ম্যাচে সুইসদের সামনে জার্মানি আর স্কটিশদের প্রতিপক্ষ হাঙ্গেরি। সুইসরা ড্র করতে পারলেই নিশ্চিত হবে শেষ ষোলো। আবার যদি হারে আর স্কটল্যান্ড জয় পায় তাহলে দুই দলের পয়েন্ট হবে সমান চার। সেক্ষেত্রেও সুবিধায় থাকবে গোল ব্যবধানে এগিয়ে থাকা সুইজারল্যান্ড।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply