ন্যাটোর প্রধান হতে চলেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট

|

ন্যাটোর নেতৃত্বের জন্য এগিয়ে থাকা রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস তার নাম প্রত্যাহার করছেন। তবে তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটকে ন্যাটো জোটের প্রধান হিসেবে সমর্থন করেছেন। বৃহস্পতিবার (২০ জুন) এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, রোমানিয়ার সর্বোচ্চ প্রতিরক্ষা কাউন্সিল ডাচ প্রধানমন্ত্রীকে সমর্থন দেয়ার কারণে ন্যাটোর পরবর্তী হেড হিসেবে নির্বাচিত হওয়ার রাস্তা অনেকাংশেই সহজ হয়ে গিয়েছে মার্ক রুটর জন্য।

এছাড়াও রোমানিয়ার সর্বোচ্চ প্রতিরক্ষা কাউন্সিল দেশটির দুটি অপারেশনাল প্যাট্রিয়ট সিস্টেমের একটির দায়িত্ব ইউক্রেনকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে সে ক্ষেত্রে দেয়া হয়েছে একটি শর্ত। মিত্রদের সাথে আরও আলোচনা সাপেক্ষে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার বদলে দেয়া হবে একটি অপারেশনাল প্যাট্রিয়ট সিস্টেম।

মার্ক রুট আগামী ৪ বছর বছর ট্রান্স আটলান্টিক জোটের নেতৃত্ব দিবেন, বিশেষ করে, রাশিয়ার আগ্রাসন এবং সম্ভাব্য মার্কিন সমর্থনের ভারসাম্য রক্ষা করাই হবে তার প্রধান কাজ।

তবে ন্যাটোর প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার জন্য রুটকে হাঙ্গেরির প্রাইম মিনিস্টার ভিক্টর অরবানের বিরোধিতা বন্ধ করতে হয়েছিল। ভিক্টর অরবান মূলত ইউক্রেনকে সমর্থন করতে চাননি। তবে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সমর্থন করে আসছে। তাই ন্যাটোর প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার দৌড়ে কাগজে-কলমে মার্ক রুটের প্রতিপক্ষ আর কেউ নেই।

/এআই



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply