বাংলাদেশের ব্যাটিং নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই: কুম্বলে

|

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের অন্যতম সেরা নৈপুণ্যের দেখা মিলেছে চলতি আসরে। তিন জয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে নাজমুল শান্তর দল। এটাই বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে সেরা পারফরমেন্স। তবে সুপার এইটে যাওয়ার পেছনে ব্যাটারদের থেকে বোলারদের অবদানই ছিল বেশি।

সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচ অজিদের বিপক্ষে। এই ম্যাচের আগে তাই বড় দুঃশ্চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে বাংলাদেশের ব্যাটিং। কারণ ব্যর্থতার খোলস থেকে বের হতে পারছে না বাংলাদেশের ব্যাটাররা। তবে বাংলাদেশের ব্যাটিং নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ দেখছেন না ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে।

তিনি বলেন, উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। যুক্তরাষ্ট্রের কন্ডিশন ব্যাটসম্যানদের পক্ষে ছিল না। ভারত ও দক্ষিণ আফ্রিকার ব্যাটাররাও ভুগেছে। উইকেট কঠিন ছিল। তবে আমার মতে, বাংলাদেশের ব্যাটারদের পারফরম্যান্স নির্ভর করবে ওদের আত্মবিশ্বাসের ওপর। সাকিব আল হাসান ফর্মে ফিরেছে, এটা তাদের জন্য ভালো। মাহমুদউল্লাহ ভালো ব্যাটিং করছে। ৬ থেকে ৭ নম্বর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অনেক দিন ধরেই হাসছে না অধিনায়ক শান্তর ব্যাট। গ্রুপ পর্বের চার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২৬ রান। টি-টোয়েন্টি ফরম্যাটে দলের অধিনায়কের কাছ থেকে যা খুবই বেমানান। তবে স্টেজটা যেহেতু সুপার এইট, এমন পর্যায়ে অধিনায়কের ফর্মে ফেরাটা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনিল কুম্বলে।

ভারতের সাবেক এই কোচ বলেন, বাংলাদেশের অধিনায়ক শান্তর কাছ থেকে কিছু রান আসাটা জরুরি। প্রথম ৬ ওভারে যদি ওদের অধিনায়ক কিছু রান করতে পারে, তাহলে বাকিরা উইকেটে এসে কিছুটা সময় পাবে। অস্ট্রেলিয়ার সঙ্গে জিততে হলে প্রথম ৬ ওভারে ভালো শুরু পাওয়াটা জরুরি।

লাল-সবুজ জার্সি গায়ে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে নেমেই বাজিমাত রিশাদ হোসেনের। ৪ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট। টাইগারদের সুপার এইটে ওঠার পথে রেখেছেন বড় ভূমিকা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে এই লেগি ‘এক্স ফ্যাক্টর’ হতে পারে বলে মনে করছেন এই কিংবদন্তি খেলোয়াড়।

তিনি বলেন, রিশাদ দারুণ বোলিং করছে। ও একজন উইকেটশিকারি। বিশ্বকাপে বাংলাদেশের স্ট্যান্ডআউট পারফরমার। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের লেগ স্পিনাররা ভোগায়। এটা আমরা আগে দেখেছি। শুরুতেই যদি অস্ট্রেলিয়ার ২-৩টি উইকেট পড়ে, তাহলে রিশাদকে খেলা অস্ট্রেলিয়ার জন্য কঠিন হবে।

সুপার এইটে নিজের প্রথম ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। বাংলাদেশ সময় আগামীকাল শুক্রবার (২১ জুন) ভোর সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply