চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

|

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘গ্রুপ অব ডেথে’ মুখোমুখি হয়েছিল শক্তিশালী স্পেন ও ইতালি। গতিময় ও আক্রমণাত্মক ফুটবল খেলেও গোল করতে পারেনি স্পেন। তবে ম্যাচে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের ওপর ভালোই ছড়ি ঘুরিয়েছে তারা। শেষ পর্যন্ত আত্মঘাতী গোলের সুবাদে ইতালিকে ১-০ ব্যবধানে হারিয়ে ইউরো কাপের শেষ ষোলোও নিশ্চিত করেছে দুই আসরের চ্যাম্পিয়ন স্পেন।

জার্মানির ভেলটিনস অ্যারেনায় শুক্রবার (২১ জুন) একের পর এক আক্রমণ করেও ইতালির গোলমুখ ভাঙতে পারেনি স্পেন। লা রোজাদের ফরোয়ার্ডরা অবশ্য থেমে থাকেননি। আক্রমণ করেছেন প্রতিনিয়ত। তেমনই এক অ্যাটাক সামলাতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়ায় ইতালি। আর সেটিই হয়ে রয় ম্যাচের ভাগ্য নির্ধারক।

৫৫ মিনিটে আজ্জুরি ফুটবলার রিকার্ডো ক্যালাফিওরি নিজেদের জালেই বল পাঠান। আত্মঘাতী গোল দিয়ে পিছিয়ে পড়া ইতালি যেন ম্যাচ থেকেই ছিটকে পড়ে। তাদের দুর্বলতার সুযোগ নিয়ে কয়েকটি আক্রমণ করে স্পেন। কখনও নিজেদের ফিনিশিংয়ের ভুলে, কখনও ইতালিয়ান রক্ষণ দেয়ালে আটক পড়ে আক্রমণ। তাতে, আর পাওয়া হয়নি গোল।

পুরো ম্যাচে স্পেন মোট ২০টি আক্রমণ করেছে। যেখানে অন টার্গেট শট ছিল ৯টি। স্পেনের ৯টি অন টার্গেট শটের বিপরীতে ইতালির পুরো ম্যাচে মোট আক্রমণ সংখ্যা মাত্র চারটি। যেখানে একবারই প্রতিপক্ষের তেকাঠি বরাবর বল রাখতে পেরেছে তারা।

তবে শেষদিকে সমতায় ফিরতে প্রবল চাপ সৃষ্টি করেছিল ইতালিয়ানরা। কিন্তু জমাট রক্ষণে তাদের সব প্রচেষ্টাই রুখে দেয় স্পেন। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় চ্যাম্পিয়নদের।

দুই ম্যাচে দুটি জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে রয়েছে স্পেন। দুই ম্যাচে ১টি জয়ে ৩ পয়েন্ট ইতালির। সমান ম্যাচে ১ পয়েন্ট করে পেয়েছে গ্রুপের অপর দুই দল ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। ফলে, নিজেদের শেষ ম্যাচ ড্র করলেই পরবর্তী রাউন্ডে যেতে পারবে ইতালি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply