দ্বিতীয় অস্ট্রেলিয়ান হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে যে কীর্তি গড়লেন কামিন্স

|

ছবি: সংগৃহীত

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করলেন অজি পেসার প্যাট কামিন্স। সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে দলে ফিরেই দাপট দেখিয়েছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি ৫৯তম হ্যাটট্রিক। কামিন্সের হ্যাটট্রিকসহ বিশ্বকাপে সব মিলিয়ে হ্যাটট্রিক হয়েছে মোট ৭ বার। এর আগে ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিকের কীর্তি আছে আরেক অজি পেসার ব্রেট লির।

অ্যান্টিগায় বাংলাদেশের ইনিংসের ১৮তম ওভারের শেষ দুই বলে পর পর মাহমুদুল্লাহ এবং মেহেদি হাসানকে আউট করেন কামিন্স। এর পর ২০তম ওভারের প্রথম বলেই তুলে নেন তাওহিদ হৃদয়কে। আর তাতেই এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকের দেখা পান কামিন্স। সবমিলিয়ে সপ্তম বোলার হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন তিনি।

ব্রেট লি’র পর কামিন্সই দ্বিতীয় অস্ট্রেলিয়ান যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে এই কীর্তি গড়লেন। এর আগে ২০০৭ টি-২০ বিশ্বকাপের প্রথম আসরে বাংলাদেশের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন ব্রেট লি। আর টি-২০তে অস্ট্রেলিয়ার চার হ্যাটট্রিকের আরো একটিতে প্রতিপক্ষ সেই বাংলাদেশ। ২০২১ সালে মিরপুরে ৩য় টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করেন নাথান এলিস।

এখন পর্যন্ত বিশ্বকাপে হ্যাটট্রিক হয়েছে সর্বমোট ৭ বার। ২০০৭ সালে কেপটাউনে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ব্রেট লি। ২৭ রানে ৩ উইকেট দখল করেন তিনি। ২০২১ সালে হয় ৩ টি হ্যাটট্রিক। আয়ারল্যান্ডের কার্টিস ক্যামফার নেদারল্যান্ডের বিপক্ষে ২৬ রানে নেন ৪ উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানিন্দু হাসারাঙ্গা নেন ২০ রানে ৩ উইকেট।

এছাড়া কাগিসো রাবাদা হ্যাট্ট্রিক করেন ইংল্যান্ডের বিপক্ষে ৪৮ রানে ৩ উইকেট নেন তিনি। ২০২২ সালে হ্যাটট্রিক হয় দু’টি আরব আমিরাতের কার্তিক মেইয়াপ্পান ১৯ রানে নেন ৩ উইকেট এছাড়া আয়ারল্যান্ডের জস লিটল নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেন। ২২ রানে নেন ৩ উইকেট।

কামিন্সের হ্যাটট্রিক আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৯ তম। এই সংস্করণে ৪ বলে ৪ উইকেট নেয়ার কীর্তি ও আছে। রশিদ খান, লাসিথ মালিঙ্গা, কার্টিস ক্যামফার ও জেসন হোল্ডারের আছে এই কীর্তি। ২০০৭ বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিকের পর পরবর্তী ৫ বিশ্বকাপে হয়নি একটি হ্যাটট্রিক। ২০২১ আসরে সর্বোচ্চ ৪টি হ্যাটট্রিক হয়েছিলো। আর ২০২২ আসরে হয়েছিল ২টি হ্যাটট্রিক। এছাড়া ওয়ানডেতে হ্যাট্রিক আছে ৫০টি আর টি-টোয়েন্টিতে মোট হ্যাটট্রিক ৪৬টি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply