রাসেলস ভাইপার মারলে পুরস্কার দেয়ার ঘোষণা থেকে সরে এলেন আ. লীগ নেতা

|

রাসেলস ভাইপার সাপ মারতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা থেকে সরে এসেছেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ। শুক্রবার (২১ জুন) তিনি সাংবাদিকদের এ কথা জানান ।

আওয়ামী লীগের এ নেতা জানিয়েছেন, ওই ঘোষণা দেয়ার আগে তিনি বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে জানতেন না। পরে তিনি এ বিষয়ে জেনেছেন। তাছাড়া ওই সভাটি কোনো জনসভা ছিল না। এটি জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির ঘরোয়া সমাবেশ ছিল।

বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানান শাহ মো. ইশতিয়াক আরিফ।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার (২০ জুন) রাতে এক প্রস্তুতি সভায় রাসেলস ভাইপার সাপের উপদ্রবে চরাঞ্চলের মানুষের উদ্বেগের বিষয়টি তুলে ধরেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ সময় ঘোষণা দেন, রাসেলস ভাইপার সাপ মারতে পারলে পুরস্কার ঘোষণা দেয়া হবে।

শাহ মো. ইশতিয়াক আরিফ তার ঘোষণায় বলেন, কেউ একটি রাসেলস ভাইপার সাপ মারতে পারলে তাকে ৫০ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। যতগুলো সাপ মারবে ততবার এই পুরস্কার দেয়া হবে। বিষয়টি ছড়িয়ে পরলে আলোচনা সমালোচনার সৃষ্টি হয়।

তবে ফরিদপুর জেলা আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ওই প্রস্তুতি সভার বক্তব্যে উল্লেখ করা হয়েছিল সাবধানতা অবলম্বন পূর্বক জনস্বার্থে রাসেল ভাইপার সাপ জীবিত অবস্থায় ধরতে পারেন, তবে তাকে ৫০ হাজার টাকা পুরস্কৃত করা হবে। দুর্ভাগ্যজনকভাবে ভুল বুঝাবুঝির কারনে নানা গণমাধ্যমে বক্তব্যটি বিকৃত আকারে সাপ মারতে পারলে হিসেবে প্রকাশিত হয়, যা অত্যান্ত দুঃখ জনক বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

/এএস/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply