বিমানবন্দরে এগিয়ে না দেয়ায় প্রেমিকের বিরুদ্ধে মামলা

|

প্রতীকী ছবি

বন্ধুরা মিলে একটি অনুষ্ঠানে যাবেন আর সেখানে যেতে হবে বিমানে করে। তাকে বিমানবন্দর পর্যন্ত এগিয়ে দেয়ার কথা দিয়েছিলেন প্রেমিক। তবে সে কথা তিনি রাখেননি। প্রেমিকের জন্য অপেক্ষা করে যখন বিমানবন্দরে পৌঁছান তখন দেখেন, তার ফ্লাইট ছেড়ে গেছে। এরপরই ঘটেছে বিপত্তি। ফ্লাইট ধরতে ব্যর্থ প্রেমিকা ক্ষুব্ধ হয়ে তার প্রেমিকের নামে ঠুকেছেন মামলা। সম্প্রতি এমন ঘটনা ঘটেছে নিউজিল্যান্ডে।

বিবিসির খবরে বলা হয়, ওই নারী অভিযোগ করেছেন, তার প্রেমিক তাকে বিমানবন্দরে পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত প্রেমিক ‘মৌখিক’ সেই প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। এ কারণে তিনি নামে মামলা করেছেন।

আদালতে দাখিল করা অভিযোগপত্রে নিজের বা প্রেমিকের নাম-পরিচয় উল্লেখ করেননি ওই নারী। তিনি অভিযোগ করেছেন, সেদিন সকাল ১০টা থেকে সোয়া ১০টার মধ্যে তাকে বিমানবন্দরে পৌঁছে দেয়ার কথা ছিল তাঁর প্রেমিকের। এ জন্য তিনি বাসায় অপেক্ষা করছিলেন। তবে শেষ পর্যন্ত প্রেমিককে না পেয়ে একা বিমাবন্দরের উদ্দেশে রওনা দেন। কিন্তু গিয়ে দেখেন, তার ফ্লাইট ইতোমধ্যে ছেড়ে গেছে।

প্রেমিকের বিরুদ্ধে ওই নারী নিউজিল্যান্ডের ডিসপিউট ট্রাইব্যুনালে অভিযোগটি করেছেন। দেশটির আইন অনুযায়ী, এই ট্রাইব্যুনালে সর্বোচ্চ ৩০ হাজার ডলারের মামলা পরিচালনার এখতিয়ার রয়েছে। প্রেমিকার অভিযোগ, ফ্লাইট ধরতে না পারায় তাকে বাড়তি অর্থ গুণতে হয়েছে। সেদিন আর তিনি যেতে পারেননি। পরদিনের ফ্লাইটে গন্তব্য গিয়েছেন তিনি। এ জন্য তাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে।

অভিযোগ পাওয়ার পর আদালত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ওই নারীর অভিযোগের কোনো ভিত্তি আছে আছে কি না সেটি তদন্তের নির্দেশ দেন। এ ছাড়া প্রেমিক যে, তাকে বিমানবন্দরে পৌঁছে দেয়ার কথা বলেছিলেন, এ–সংক্রান্ত লিখিত কোনো প্রতিশ্রুতি দিয়েছিলেন কি না। শেষ পর্যন্ত এ ধরনের লিখিত নথি বা প্রতিশ্রুতি ভঙ্গের প্রমাণ না পাওয়ায় আদালত মামলাটি খারিজ করে দেন।

আদালত বলেছেন, সঙ্গী, বন্ধু ও সহকর্মীদের মধ্যে সামাজিক নানা বোঝাপড়া থাকে। এসব নিয়ে যদি দেখানোর মতো প্রমাণ না থাকে, তাহলে সেসব প্রতিশ্রুতি মানার আইনি বাধ্যবাধকতা নেই।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply