ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে মোদির সংবর্ধনা-গার্ড অব অনার

|

ভারতের রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২২ জুন) সকাল ৯টার দিকে সেখানে পৌঁছান বাংলাদেশের সরকারপ্রধান। এ সময় তাকে সংবর্ধনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেয়া হয় গার্ড অব অনারও।

আনুষ্ঠানিকতা শেষে সেখানে উপস্থিতদের সাথেও কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। এরপর শেখ হাসিনা রাজঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন। এরপর নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন শেখ হাসিনা।

এ বৈঠকে ১০টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। সেই সাথে কিছু চুক্তি নবায়নও হতে পারে। পরে ভারতের উপ-রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ এবং মধ্যাহ্নভোজে যোগদান করবেন প্রধানমন্ত্রী। দিনব্যাপী নয়াদিল্লিতে নানা কর্মসূচি শেষে সন্ধ্যা ৬টায় নয়াদিল্লি থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ২০২২ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে দুদেশের মধ্যে স্বাক্ষর হয় সাতটি সমঝোতা স্মারক। কথা হয়, বাণিজ্য, বিনিয়োগ, অভিন্ন নদীর পানি বণ্টন, নিরাপত্তা সহযোগিতা, বিদ্যুৎ-জ্বালানি খাতের বৃদ্ধি, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক ও মানব পাচার রোধ নিয়েও।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply