শেখ হাসিনা-মোদি বৈঠক, এক নজরে উল্লেখযোগ্য মুহূর্ত

|

বাংলাদেশ ও ভারতের দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক আজ। এ উপলক্ষে দুই দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল শুক্রবার বিকেলে ভারতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বৈঠকে ১০টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। সেই সাথে কিছু চুক্তি নবায়নও হতে পারে। এক নজরে দেখে নেয়া যাক শেখ হাসিনা-নরেদ্র মোদির বৈঠকের দিনের কিছু উল্লেখযোগ্য মুহূর্ত।

শনিবার (২২ জুন) সকাল ৯টার দিকে ভারতের রাষ্ট্রপতি ভবনে পৌঁছান বাংলাদেশের সরকারপ্রধান। এ সময় তাকে সংবর্ধনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেয়া হয় গার্ড অব অনার।

আনুষ্ঠানিকতা শেষে সেখানে উপস্থিতদের সাথেও কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। এরপর শেখ হাসিনা রাজঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।

রাজঘাটে মহাত্মা গান্ধির মেমোরিয়ালে মোনাজাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আনুষ্ঠানিকতা শেষে সেখানে উপস্থিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। এরপর নয়াদিল্লির হায়দরাবাদ হাউজে নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন শেখ হাসিনা।

পরে ভারতের উপ-রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ এবং মধ্যাহ্নভোজে যোগদান করবেন প্রধানমন্ত্রী। দিনব্যাপী নয়াদিল্লিতে নানা কর্মসূচি শেষে সন্ধ্যা ৬টায় নয়াদিল্লি থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে তার।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply