বিএসএফ-বিজিবি’র বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা:

২০ তম মহাপরিদর্শক বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-রিজিওনাল কমান্ডার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পর্যায়ের বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২২ জুন) কলকাতায় এই সম্মেলন শুরু হয়। সম্মেলন চলবে ২৫ জুন পর্যন্ত।

সকালে, বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহমেদের নেতৃত্বে বাংলাদেশের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল ভারতে পৌঁছায়। পরে ওই প্রতিনিধি দলকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর তারা কলকাতার উদ্দশ্যে রওনা হন।

সম্মেলনে বিএসএফ এর ১৪ সদস্যের প্রতিনিধি দলের সাথে বিজিবির আলোচনা হয়। এ সময় দুই বাহিনীর মধ্যে আন্তঃসীমান্ত অপরাধের বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা, সীমান্ত এলাকার অমীমাংসিত উন্নয়ন কাজ, অবৈধ সীমান্ত চলাচল রোধে পদক্ষেপসহ কার্যকর সীমান্ত ব্যবস্থাপনার জন্য পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, বিএসএফ ও বিজিবির বার্ষিক সীমান্ত সমন্বয় সম্মেলন সীমান্ত বিরোধ নিষ্পত্তি এবং সীমান্ত ব্যবস্থাপনা কার্যকারিতা বাড়ানোর জন্য একটি গুরুত্বপূর্ণ সম্মেলন। এই ধরনের সম্মেলনগুলি এই অঞ্চলে স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করে একটি নিরাপদ এবং আরও নিরাপদ সীমান্ত পরিবেশের গঠনের উল্লেখযোগ্য অবদান রাখে।

পুরো সম্মেলন জুড়ে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নেয়া এবং ভারত ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার মনোভাব জোরদার করারও চেষ্টা করা হবে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply