সাকিব-রিয়াদকে বাদ দিয়ে পরিকল্পনা করতে গিলক্রিস্টের পরামর্শ

|

তিন জয়ে গ্রুপ পর্বের বাঁধা টপকালেও সুপার এইটে রীতিমতো হতশ্রী পারফরম্যান্স বাংলাদেশ দলের। অস্ট্রেলিয়ার বিপক্ষে পরাজয়ের পর ভারতের কাছেও করেছে অসহায় আত্মসমর্পন। প্রশ্ন উঠেছে দলের কৌশল ও ক্রিকেটারদের মানসিকতা নিয়েও।

ব্যাটিং কোচ নিক পোথাসের দাবি, গেল ১৭ বছরে তেমন পরিবর্তন আসেনি টাইগারদের মনোভাবে। দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদও হয়ে থাকলেন নিজের ছায়া হয়ে। ভারতের সাবেক তারকা বীরেন্দর শেবাগ তো সাকিবকে অবসরের পরামর্শ দিয়ে রাখলেন। এবার একই পথে হাঁটলেন সাবেক অজি তারকা অ্যাডাম গিলক্রিস্ট। ক্রিকবাজের এক অনুষ্ঠানে সাকিবের সাথে মাহমুদউল্লাহকেও বাদ দিয়ে ভবিষ্যতের দল গড়ার পরামর্শ দিয়েছেন তিনি।

অ্যাডাম গিলক্রিস্ট বলেন, বাংলাদেশ দলে কারা ভিত্তি হবে সেটি তাদেরকেই ঠিক করতে হবে। কার নেতৃত্বে এবং কাদেরকে সাথে নিয়ে এগিয়ে যাবে সেটি নিয়ে এখনই ভাবতে হবে। বিশেষ করে মাহমুদউল্লাহ ও সাকিব তাদের ক্যারিয়ারের শেষ সময়ে চলে এসেছে। এই দু’জনকে বাদ দিয়েই এগিয়ে যাওয়ার পরিকল্পনা করতে হবে বাংলাদেশকে।

তারুণ্যনির্ভর একাদশ নিয়েও বিশ্বকাপে আসেনি প্রত্যাশিত সাফল্য। বর্তমান দলটির ৪১ শতাংশই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা আছে। যা অন্য যেকোন দলের চেয়ে বেশি। আর এই তরুণদের মধ্যে শরিফুল-সাকিব ও হৃদয় ভালো করলেও হতাশ করেছেন তানজিদ তামিম। পারফরম্যান্সে আপ-ডাউন থাকলেও তারুণ্যেই আস্থা রাখার পরামর্শ কিংবদন্তী এই উইকেটরক্ষক ব্যাটারের।

গিলক্রিস্ট বলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তারা যেভাবে হেরেছে, তা দলের আত্মবিশ্বাসের জন্য ভালো নয়। এসব ম্যাচে জয় মানসিকতায় অনেক প্রভাব ফেলে। তাই আমার মনে হয় বাংলাদেশের উচিত কিছু তরুণ ক্রিকেটারকে সুযোগ দেয়া। সেইসাথে তাদেরকে টানা খেলার সুযোগ দিতে হবে। কয়েকটা ম্যাচে খারাপ করলেই দল থেকে ছুঁড়ে ফেলা যাবে না।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply