ট্রাম্প নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে আবারও মূল্যস্ফীতির শঙ্কা

|

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুনঃনির্বাচিত হলে দেশটির অর্থনীতিতে বড় ধস নামতে পারে, এমন শঙ্কা নিয়ে ১৬ জন নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ একটি চিঠি লিখেছেন। মঙ্গলবার (২৬ জুন) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার প্রকাশিত চিঠিতে, অর্থনীতিবিদরা বলেছেন যে যদি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পুনরায় নির্বাচিত হন, তাহলে তিনি দায়িত্বজ্ঞানহীন বাজেট পেশ করে যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি করতে পারেন অর্থনৈতিক অস্থিতিশীলতা। সেই সাথে যুক্তরাষ্ট্রে দেখা দিতে পারে উচ্চ মূল্যস্ফীতি।

‘যেকোনো দেশের অর্থনৈতিক সাফল্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্ধারকগুলোর মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতা থাকা অপরিহার্য। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি দেশের জন্য এই দুটি গুরুত্বপূর্ণ দিকে স্থিতিশীলতা বজায় রাখা বেশ কঠিন। কারণ- অন্যান্য দেশের সাথে যুক্তরাষ্ট্রের ভালো সম্পর্ক নির্ভর করে আন্তর্জাতিক নিয়ম-কানুন মেনে চলার ওপর’, চিঠিতে উল্লেখ করেন অর্থনীতিবিদরা।

তবে পূর্বে ডোনাল্ড ট্রাম্প এবং তার সরকারের নীতির অস্পষ্টতা এই স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে বেশ কয়েকবার। অন্যদিকে, কোভিড-১৯ মহামারির পর শ্রমবাজারে উল্লেখযোগ্য অবদানের জন্য অর্থনীতিবিদরা বাইডেন প্রশাসনের বেশ প্রশংসা করেন।

অর্থনীতিবিদরা বলেছেন, যদিও আমাদের প্রত্যেকের অর্থনৈতিক নীতি সম্পর্কে ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে। তারপরও আমরা সবাই একমত যে জো বাইডেনের অর্থনৈতিক এজেন্ডা, ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেক বেশি বাস্তবসম্মত।’

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply