বলিভিয়ায় অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ, সাবেক সেনাপ্রধান আটক

|

লাতিন দেশ বলিভিয়ায় অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা চালিয়েছে সামরিক বাহিনীর একাংশ। স্থানীয় সময় বুধবার (২৬ জুন) প্রেসিডেন্টের বাসভবন ঘিরে অভিযান চালায় বিদ্রোহী সেনারা। এ ঘটনায় আটক করা হয়েছে অভ্যুত্থান প্রচেষ্টায় নেতৃত্ব দেয়া সাবেক সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে জুনিগাকে। খবর বার্তা সংস্থা এপির।

অভ্যুত্থান প্রচেষ্টায় নেতৃত্ব দেন সেনাপ্রধান জেনারেল জুনিগা। আটকের পর তাকে কোথায় নেয়া হয়েছে, তা অবশ্য জানা যায়নি। সম্প্রতি, জুনিগাকে সামরিক বাহিনীর কমান্ডারের পদ থেকে সরানো হয়েছিল।

জেনারেল হুয়ান হোসে জুনিগা বলেন, দেশে গণতান্ত্রিক ব্যবস্থার সংস্কার করতে চান তিনি। রাজধানী লাপাজের গুরুত্বপূর্ণ এলাকা মুরিলো স্কয়ারে সাঁজোয়া যান নিয়ে অবস্থান নেয় সেনারা। ট্যাংক নিয়ে প্রেসিডেন্টের বাসভবনের প্রধান ফটক ভেঙে ঢুকে পড়ার চেষ্টা করে তারা। নিরাপত্তা বাহিনীর পাশাপাশি রাজপথে নেমে আসে প্রেসিডেন্টের সমর্থকরাও। আটক করা হয় এই সাবেক সেনাপ্রধানকে।

নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে হোসে উইলসন সানচেজকে। তার আহ্বানে ব্যারাকে ফিরে যায় বিদ্রোহী সেনারা। টেলিভিশনে দেয়া বক্তব্যে অভ্যুত্থান চেষ্টার নিন্দা জানান প্রেসিডেন্ট।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply