পদদলীত হয়ে ১২১ জনের মৃত্যুতে শোকার্ত গোটা ভারত

|

ভারতের উত্তরপ্রদেশের একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলীত হয়ে ১২১ জনের মৃত্যুর ঘটনায় শোকার্ত ও ক্ষুব্ধ গোটা ভারত। ভুক্তভোগী অনেক পরিবার এখনও খুঁজে ফিরছেন পরিবারের সদস্যদের।

মঙ্গলবার (২ জুলাই) দেশটির উত্তরপ্রদেশের এক হিন্দু ধর্মীয় নেতা ‘ভোলে বাবা’ এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেখানেই ঘটে এই মর্মান্তিক ঘটনা।

পুলিশ বলছে, অধিক জনসমাগমের ফলেই হথরাস জেলায় ঘটেছে পদদিলীত হওয়ার ঘটনা। এরই মধ্যে অনুষ্ঠানের আয়োজকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তারা জানায়, এ ঘটনায় হতাহতদের বেশিরভাগ নারী।

ঘটনার পরপরই বেশ কিছু রাজনৈতিক নেতারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দেখা গেছে বিপুল সংখ্যক পুলিশ সদস্যদের।

জানা গেছে, অনুষ্ঠানের দিন সকালে বৃষ্টি হওয়ায় সভাস্থলে জমে যায় পানি। ফলে ইট পেতে মঞ্চে যাওয়ার রাস্তা তৈরি করেছিলেন অনুষ্ঠানের আয়োজকরা। ঘটনার পর সেখানে পড়ে থাকা ছেঁড়া জামাকাপড় ও পায়ের জুতাই মনে করিয়ে দেয় এর ভয়াবহতা।

এই ঘটনার একজন প্রত্যক্ষদর্শী যোগেশ যাদব তার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, অনুষ্ঠানের একপর্যায়ে প্রার্থনা শেষে ‘ভোলে যাবা’ চলে যাবেন এমন সময় বেশ কিছু নারী তার পদধূলি নেয়ার আশায় পিছু নেন। ছুটতে ছুটতে তারা চলে যান প্রধান সড়কের দিকে। এতে বেশ কিছু নারী সড়ক সংলগ্ন ড্রেনে পড়ে যান। এ সময় হুরোহুড়িতে একজন আরেকজনের গায়ের ওপর এসে পড়ছিলেন।

দুর্ঘটনার পর দায়ের করা এফআইআর অনুযায়ী, অনুষ্ঠানের জন্য ৮০ হাজার লোক জমায়েতের অনুমতি থাকলেও সেখানে এসেছিলেন প্রায় আড়াই লাখ মানুষেরও বেশি।

প্রত্যক্ষদর্শীদের তথ্য অনুযায়ী, অনুষ্ঠানে যথেষ্ট নিরপাপত্তা ব্যবস্থা না থাকার ফলেই ঘটেছে এই মার্মান্তিক ঘটনা।

পার্শ্ববর্তী শহর আলীগড়ের প্রধান হাসপাতালে গিয়ে দেখা যায়, বহু মানুষ সেখানে স্বজনদের মরদেহের জন্য অপেক্ষা করছেন।

ভোলে বাবা নামে পরিচিত এই ধর্মীয় নেতা তেমন পরিচিত না হলেও স্থানীয়দের দাবি তিনি এই জেলায় অত্যন্ত জনপ্রিয়।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply