আট বছরে একবার বল করেও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে জাদেজার ওপরে কোহলি!

|

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই (২ জুলাই) অলরাউন্ডারদের সবশেষ তালিকা প্রকাশ করে আইসিসি। প্রথম বারের মতো দীর্ঘ এক যুগে সেরা পাঁচের বাইরে চলে গিয়েছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। পরের সপ্তাহেই অবশ্য আবার ফিরেছেন তিনি। তবে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন হার্দিক পান্ডিয়া। সেই তালিকায় একটি বিষয় দেখে অনেকেই অবাক হয়েছেন। বিরাট কোহলিকে দেখা গিয়েছে রবীন্দ্র জাদেজার ওপরে। অথচ কোহলি শেষ আট বছরে মাত্র একবার টি-টোয়েন্টিতে বল করেছেন।

প্রশ্ন হচ্ছে কোহলি পুরোদস্তুর ব্যাটার হয়ে কিভাবে জাদেজার ওপরে আসতে পারেন? অলরাউন্ডারদের তালিকায় ৪৯ রেটিং পয়েন্ট নিয়ে ৭৯ নম্বরে রয়েছেন কোহলি। অপরদিকে জাদেজা ৪৫ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন ৮৬ নম্বরে। কিন্তু জাদেজাকে বিশ্বকাপ তো বটেই, এই ফরম্যাটে নিয়মিতই ব্যাটিং-বোলিং করতে দেখা গিয়েছে। তা হলে কিভাবে তিনি কোহলি থেকে পিছিয়ে।

এর নেপথ্যে রয়েছে আইসিসি’র রেটিং প্রক্রিয়া। ক্রিকেটারদের ব্যাটিং এবং বোলিং পয়েন্টকে গুণ করা হয়। এরপর সেটি ১০০০ দিয়ে ভাগ করা হয়। তবে কোনও ক্রিকেটারের ৮০০ ব্যাটিং পয়েন্ট থাকলে এবং শূন্য বোলিং পয়েন্ট থাকে, তিনি এই তালিকায় থাকবেন না। কারণ তিনি বল করেন না বলেই ধরা হবে। কারও যদি ৬০০ ব্যাটিং এবং ২০০ বোলিং পয়েন্ট থাকে তার রেটিং হবে ১২০। ৩০০’র বেশি রেটিং পয়েন্ট থাকলে তা বিশ্বমানের ধরা হয়। কোহলির ব্যাটিং পয়েন্ট এবং বোলিং পয়েন্ট মিলিয়ে যা হয়েছে, তা জাদেজার থেকে বেশি। তাই তিনি এই তালিকায় ওপরের দিকে রয়েছেন।

উল্লেখ্য, ভিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৫ ম্যাচ খেলে রান করেছেন ৪১১৮ সেইসাথে উইকেট নিয়েছেন ৪টি। অপরদিকে জাদেজা ৭৪টি ম্যাচে ৫১৫ রান করেছেন এবং ৭৪টি উইকেট নিয়েছেন। দু’জনই অবশ্য বিশ্বকাপের পর অবসর নিয়েছেন ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাট থেকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply