ইসরায়েলে ২০০ রকেট ছুড়লো হিজবুল্লাহ

|

ইসরায়েলের সামরিক অবস্থান লক্ষ্য করে ২০০টিরও বেশি রকেট হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। সংগঠনটির শীর্ষ এক কমান্ডারকে হত্যার জেরে এই পদক্ষেপ নিয়েছে বলে সংগঠনটির এক সূত্রের বরাতে জানিয়েছে। খবর, আল জাজিরা’র।   

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (৩ জুলাই) হিজবুল্লাহর জ্যেষ্ঠ্য কমান্ডার মোহাম্মদ নামেহ নাসেরকে হত্যা করে ইসরায়েল। তিনি সংগঠনটির তৃতীয় উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। এর আগে গত জুন মাসে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর আরেক শীর্ষ কমান্ডার তালেব আব্দুল্লাহ নিহত হন। এই ঘটনার প্রতিশোধ নিতে রকেট হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের সর্বাত্মক হামলা শুরুর পর থেকেই লেবানন-ইসরায়েল সীমান্তে সংঘর্ষ চলছে। যার ফলে অঞ্চলটিতে সর্বাত্মক যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, হিজবুল্লাহর আজিজ ইউনিটের নেতৃত্বে ছিলেন নাসের। ইউনিটটি দক্ষিণ-পশ্চিম লেবানন থেকে রকেট হামলা চালানোর জন্য দায়ী। নাসেরকে হত্যার কথা স্বীকার করেছে ইসরায়েলি বাহিনী। এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তিনি হিজবুল্লাহর আজিজ ইউনিটের কমান্ডার ছিলেন। তাদের দাবি, ইসরায়েলি ভূখণ্ডে দক্ষিণ-পশ্চিম লেবানন থেকে হামলা চালানোর পেছনে এই ইউনিটই দায়ী।

উল্লেখ্য, বৃহস্পতিবার লেবানন সীমান্ত লাগোয়া ইসরায়েলি ভূখণ্ডজুড়ে এবং গোলান মালভূমিতে রকেট ও বিমান হামলার সাইরেন বাজিয়ে বাসিন্দাদের সতর্ক করে দেয়া হয়েছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply