যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন স্টারমার

|

স্ত্রীর সাথে নতুন প্রধানমন্ত্রী স্টারমার

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন লেবার পার্টির নেতা কেইর স্টারমার। টেন ডাউনিং স্ট্রিটে দেয়া ভাষণে ব্রিটেনের মর্যাদাপূর্ণ ঐতিহ্য আবারও ফিরিয়ে আনার প্রত্যয় জানিয়েছেন নতুন প্রধানমন্ত্রী। এরআগে বিপর্যয়ের মুখে চূড়ান্ত ফল ঘোষণার আগেই নতি স্বীকার করেন কনজারভেটিভ নেতা ঋষি সুনাক। ৬৫০ আসনের মধ্যে লেবার পার্টি পেয়েছে ৪১২টি। আর কনজারভেটিভরা পেয়েছে ১২১ আসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, জয়ের পর রাজা চার্লসের সাথে সাক্ষাৎ করেছেন স্টারমার। তাকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার আহ্বান জানান রাজা। এরপর সেখানেই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব বুঝে নেন স্টারমার।

নতুন প্রধানমন্ত্রী বলেন, ব্রিটেনকে নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন রাজা চার্লস। সেই আমন্ত্রণ আমি গ্রহণ করেছি। তবে ধন্যবাদ দিতে চাই বিদায়ী প্রধানমন্ত্রীকে। ব্রিটেনে তিনিই প্রথম এশিয়ান বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। তিনি যে চেষ্টা চালিয়েছেন তা অস্বীকার করার উপায় নেই।

মূল্যস্ফীতি আর অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটিতে ১৪ বছর পর যে ক্ষমতায় পালাবদল আসছে, আগেই মিলেছিল সেই আভাস। তবে, রক্ষণশীল শিবির এতটা কোনঠাসা হবে- তা ছিল কল্পনারও বাইরে। নির্বাচনে এমন ভরাডুবির পর, ফল ঘোষণার বহু আগেই হার মেনেছেন ঋষি সুনাক। প্রতিদ্বন্দ্বীদের জানিয়েছেন শুভেচ্ছা।

বিদায়ী প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টি নেতা ঋষি সুনাক বলেন, কেইর স্টারমারকে তার এই বিজয়ের জন্য অভিনন্দন। ক্ষমতা শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে হস্তান্তর করা হবে। ব্রিটিশরা আমাদের বিরুদ্ধে নির্মম রায় দিয়েছেন। দলের পরিশ্রমী এবং সৎ প্রার্থীদের হারের দায় নিচ্ছি। তবে, এই ফল থেকেও শেখার অনেক কিছু রয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সুনাক সরকারের অবস্থানে বেশ ক্ষুব্ধ ছিলেন ব্রিটিশরা। দলীয় অর্ন্তকোন্দলও বারবারই আসে জনসম্মুখে। দেশটিতে গত ৮ বছরে ৫ বার প্রধানমন্ত্রী পদে পরিবর্তন এসেছে। নির্বাচনে লেবারদের এতটা দূরবস্থা এবার; দুর্গ হিসেবে পরিচিত বেশকিছু আসনও হাতছাড়া হয়েছে। সমর্থন খুঁইয়েছেন সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রসও। আরও কয়েকজন মন্ত্রী ও শীর্ষ নেতারও ভরাডুবি হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply