ভেনিজুয়েলার স্বপ্ন ভেঙে ইতিহাস গড়ে সেমিতে কানাডা

|

কোপার অভিষেকেই মাজিমাত করল কানাডা। কোয়ার্টার ফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে ভেনেজুয়েলাকে টাইব্রেকারে হারিয়ে আসরটির সেমিফাইনাল নিশ্চিত করলো কানাডা। উত্তর আমেরিকার তৃতীয় কোনো দল হিসেবে এবার সেমিতে উঠেলো তারা।

শনিবার (৬ জুলাই) কোপার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নির্ধারিত সময় ১-১ গোলে সমতা থাকার পর পেনাল্টি শুটআউটে ৪-৩ ব্যবধানে জয় পায় কানাডা।

এদিন অবশ্য ম্যাচের শুরুতেই লিড নেয় কানাডা। ১৪ মিনিটে জ্যাকব শ্যাফেলবার্গের গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করে দলটি। বেশ কয়েক দফা আক্রমণে এলেও ভেনেজুয়েলাকে প্রতিহত করে দেয় কানাডার রক্ষণভাগ।

দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়ায় ভেনেজুয়েলা। তবে সেই আক্রমণ বেশ কয়েক দফা ব্যর্থ হওয়ার পর ৬৫ মিনিটে আলোর মুখ দেখে। দলকে সমতায় ফেরান রনডন। সেই গোলের পর দু’দল আবারও লক্ষ্যভেদের চেষ্টা করলেও শেষ পর্যন্ত কেউই আর জালের দেখা পায়নি। অতিরিক্ত সময় না থাকায় ম্যাচ গড়ায় সরাসরি টাইব্রেকারে।

যেখানে দুদলই প্রথম শটে গোল পেলেও মিস করে পরের শট। ফের ফের গোল করে পরের শট মিস করে দুদল। অর্থাৎ দুদলই এগোচ্ছিল সমান তালে। ফের একই অবস্থা। এভাবে পঞ্চম শটটি হয়ে যায়।

তবে তখন দুদলের ফলই সমান ৩-৩। এই অবস্থায় পরের শটটি যেই মিস করবে সেই বাদ। আর গোল করলেই নিশ্চিত অন্য দলের জয়। এমন অবস্থায় ষষ্ঠ শট মিস করে ভেনেজুয়েলা। আর সেই সুযোগ নিয়ে গোল করে দলকে জয় এনে দেন কোনে। নিশ্চিত হয় কানাডার সেমিফাইনাল।

আগামী ১০ জুলাই সেমিফাইনালের ম্যাচে একই আসরে আবারও আর্জেন্টিনার মুখোমুখি হবে কানাডা। ম্যাচটি হবে সকাল ৬ টায়। গ্রুপপর্বের ম্যাচে আর্জেন্টিনা কানাডাকে ২-০ গোলে হারিয়েছিল।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply