প্রেসিডেন্টের ছবি পোড়ানো তানজানিয়ার শিল্পীকে কারাদণ্ড

|

কারাদণ্ড প্রাপ্ত প্রতিকৃতি শিল্পী শাদ্রাক চৌলা (বামে), তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান (ডানে)। ছবি: সংগৃহীত।

ভিডিওতে এসে তানজানিয়ার প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসানের একটি ছবি পোড়ানো এবং তাকে অপমানজনক মন্তব্য করার অপরাধের প্রতিকৃতি শিল্পী শাদ্রাক চৌলাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। শনিবার (৬ জুলাই) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধের মামলায় ২৪ বছর বয়সী শিল্পী চৌলাকে দুই হাজার ডলার অর্থ জরিমানাও করা হয়েছে।

তানজানিয়ার প্রতিকৃতি শিল্পী শাদ্রাক চৌলা। তাঁকে সাইবার অপরাধের মামলায় দুই বছরের কারাদণ্ড এবং দুই হাজার ডলার বা বাংলাদেশি মুদ্রায় দুই লাখ টাকার বেশি অর্থ জরিমানা করা হয়েছে। তাঁর অপরাধ, তিনি প্রেসিডেন্ট সা মিয়া সুলুহু হাসানের একটি ছবি পুড়িয়েছিলেন।

এদিকে, প্রতিকৃতি শিল্পীর গ্রেফতার নিয়ে দেশটিতে আইনি বিতর্কের জন্ম দেয়। কিছু আইনজীবী বলেন, ছবি পুড়িয়ে ওই শিল্পী কোনো আইন ভঙ্গ করেননি। 

এই ঘটনার পরপরই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সমর্থন দিচ্ছেন চৌলাকে। অনেকের দাবি, মত প্রকাশের অধিকার সকল নাগরিকের রয়েছে। এমনকি তারা ইতোমধ্যে চৌলার জরিমানার অর্থ সংগ্রহের ক্যাম্পেইন শুরু করেছেন। 

উল্লেখ্য, ২০১৮ সালে আফ্রিকার দেশ তানজানিয়া ‘ভুয়া খবর’ ছড়ানো ঠেকাতে কঠোর আইন প্রণয়ন করেছে। সেই সময়ই সমালোচকেরা বলেন, এই আইন মূলত মতপ্রকাশের স্বাধীনতাকে রোধ করার একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা হবে।

/এআই 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply