উরুগুয়ের বিপক্ষে কঠিন লড়াই অপেক্ষা করছে: ব্রাজিল কোচ

|

ফাইল ছবি

কোপার শুরুটা খুব একটা ভালো হয়নি ব্রাজিলের। ধুঁকতে থাকা দলটি অবশ্য শেষ পর্যন্ত জায়গা করে নিয়েছে কোয়ার্টার-ফাইনালে। যেখানে তাদের প্রতিপক্ষ উড়তে থাকা উরুগুয়ে। আগামীকাল (রোববার) সকাল ৭টায় লাস ভেগাসের অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

কোয়ার্টারে লড়াই যে বেশ চ্যালেঞ্জিং হতে যাচ্ছে তা জানেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। তাই দলকে মৌলিক বিষয়গুলোয় মনোযোগ ধরে রেখে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন সেলেসাও কোচ।

দরিভাল জুনিয়র বলেন, খেলায় কোস্টারিকার মতো ম্যাচ হবে, প্যারাগুয়ের মতো ভালো মুহূর্ত আসবে, কলম্বিয়ার বিপক্ষে খুব একটা ভালো হয়নি। আমি আশা করি, দল মৌলিক কাজগুলোতে উন্নতি চালিয়ে যাবে।

তবে এই ম্যাচে সেলেসাওদের বড় ধাক্কা রয়েছে ভিনিসিয়ুস জুনিয়রকে না পাওয়া। দ্বিতীয় হলুদ কার্ড দেখায় উরুগুয়ের বিপক্ষে আক্রমণের সবচেয়ে বড় ভরসাকেই পাচ্ছেন না দরিভাল জুনিয়র। তার অভাব কীভাবে পূরণ করা হবে এটাই এখন দলটির কোচের জন্য বাড়তি চিন্তার কারণ। ভিনিসিয়ুস না থাকায় এই সংকট কীভাবে সামাল দেয়া যায় তার পথও খুঁজছেন দরিভাল।

ব্রাজিল কোচ বলেন, আমাদের শিখতে হবে এই ধরনের মুহূর্তে কীভাবে খেলতে হবে। আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় থাকছে না, অন্যদের এগিয়ে আসতে হবে। আমার মনে হয় সেটাই উপায়।

তিনি বলেন, উরুগুয়ের বিপক্ষে আমাদের কঠিন লড়াই অপেক্ষা করছে। এক্ষেত্রে রদ্রিগোকেই বাড়তি দায়িত্ব নিতে হবে। রাফিনহা ছন্দে আছে, এটা দলটির জন্য স্বস্তির জায়গা। রক্ষণে আছে অভিজ্ঞ মারকুইনহোস ও এডার মিলিতাও। মিডফিল্ডে ভরসা দিচ্ছে লুকার পাকুয়েতা। ভিনিসিয়ুস না থাকায় এই ম্যাচে গ্যাব্রিয়েল মার্টিনেল্লিও সুযোগ পেতে পারে।

২০২১ সালের কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে হেরে রানার্সআপ হয় ব্রাজিল। এরপর থেকে যেন দুঃসময় কাটছেই না তাদের। যদিও নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীনে এখনও কোনো ম্যাচ হারেনি তারা। ৫ ম্যাচে ৩ ড্র আর ২ জয়।

এদিকে, এই ম্যাচে উরুগুয়ের আক্রণভাগের খেলোয়াড় ম্যাক্সিমিলিয়ানো আরাউহোকে নিয়ে অনিশ্চয়তা আছে। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে চোট পেয়েছিলেন তিনি। ওই ম্যাচে বদলি হয়ে নামা ক্রিস্টিয়ান অলিভেরা এই ম্যাচেও তার জায়গায় খেলতে পারেন। আক্রমণে দারউইন নুনেজের ছন্দে থাকা দলটির জন্য স্বস্তিরই। রক্ষণে থাকবেন বার্সেলোনার হয়ে সময়ের অন্যতম সেরা রোনাল্ড আরাউহো। মিডফিল্ডে ফেডেরিকো ভালভার্সে যেকোনো প্রতিপক্ষের বিপক্ষেই পার্থক্য গড়ে দিতে পারেন।

মারসেলো বিয়েসলার অধীনে দুর্দান্ত সময় কাটাচ্ছে উরুগুয়ে। গত বছর দায়িত্ব নেয়ার পর তার অধীনে ১৫ ম্যাচের ১০টিতেই জয় পেয়েছে দলটি। এ নিয়ে টানা ৪ আসরে কোয়ার্টার ফাইনালে উঠেছে উরুগুয়ে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply