সেমিতে আর্জেন্টিনার সামনে ‘দুর্বল’ কানাডা

|

ফাইল ছবি

প্রথমবার কোপা আমেরিকায় খেলার আমন্ত্রণ পেয়েছে কানাডা। আর প্রথম আসরেই বেশ বাজিমাত করেছে দলটি। পেরুকে হারিয়ে এবং চিলির সঙ্গে ড্র করে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। এরপর শেষ আটে ভেনেজুয়েলার বিপক্ষে টাইব্রেকারে জিতে জায়গা করে নিয়েছে সেমিফাইনালে।

ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১০ জুলাই বাংলাদেশ সময় সকাল ৬টায় মাঠে নামবে কানাডা। সেখানে তাদের প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আলবেসেলেস্তেরা গত বিশ্বকাপের পর থেকেই দুর্দান্ত ছন্দে আছে। তাই সেমিতেই কানাডার কোপার আসর শেষ হতে পারে। অপরদিকে, তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ পাওয়ায় সহজ জয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠার সুযোগ গত আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে।

কাগজকলমের পরিসংখ্যানেও কানাডার চেয়ে যোজন-যোজন ব্যবধানে এগিয়ে লিওনেল মেসিরা। ফিফা র‌্যাঙ্কিয়ে মেসিদের অবস্থান সবার শীর্ষে। বিপরীতে কানাডা রয়েছে ৪৮তম অবস্থানে।

তাছাড়া সাম্প্রতিক পারফরম্যান্সও কথা বলছে আর্জেন্টিনার পক্ষে। মার্টিনেজ-আলভারেজরা রয়েছেন দারুণ ছন্দে। এবারের কোপা আমেরিকার গ্রুপ পর্বের তিন ম্যাচেই জয় পেয়েছে আকাশি-সাদারা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। চলতি আসরে কোপার অন্যতম দাবিদারও তারা। নিজেদের প্রথম ম্যাচে এই কানাডাকেই ২-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও টাইব্রেকারে জয় তুলে নিয়ে সেমিতে পা রেখেছেন মেসি-মার্টিনেজরা।
চলতি কোপা আমেরিকা শুরুর আগে দুইটি প্রীতি ম্যাচ খেলেন মেসিরা। সেই দুই ম্যাচেও গুয়েতামালা ও ইকুয়েডরকে হারিয়েছিল আর্জেন্টিনা।

অপরদিকে, কানাডার সাম্প্রতিক ফর্মও বেশ আশা জাগানিয়া। কোপার প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে হারলেও পরে ঠিকই চমক দেখিয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা। আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে র‌্যাঙ্কিয়ের ৩১তম অবস্থানে থাকা পেরুকে ১-০ গোলে হারিয়ে দেয় কানাডা। আর শেষ ম্যাচে তাদের চেয়ে আট ধাপ ওপরে (৪০তম) থাকা চিলির সঙ্গে গোলশূন্য ড্র করে গ্রুপ রানারআপ হিসেবে কোয়ার্টারে জায়গা করে নেয় হোসে মার্শের শিষ্যরা।

আর সবশেষ কোয়ার্টার ফাইনালে ৬ ধাপ পেছনে থাকা ভেনেজুয়েলাকে টাইব্রেকারে হারিয়ে সেমির টিকিট কাটে তারা। কানাডা চলতি আসরের আগেও বেশ চমক দেখিয়েছে। ফিফা র‌্যাঙ্কিয়ে দুই নম্বরে থাকা ফ্রান্সকে গত ১০ জুন প্রীতি ম্যাচে রুখে দেয়। ওই ম্যাচটি নির্ধারিত সময়ে গোলশূন্য ড্র করে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। যদিও এর তিনদিন আগে প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল কানাডা।

তাই সাম্প্রতিক ফর্ম ও র‌্যাঙ্কিং বিবেচনায় বলাই যায়, সেমিফাইনালে সহজ প্রতিপক্ষই পেয়েছে আর্জেন্টিনা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply