নাবালক হওয়ায় ইউরোতে পুরো ম্যাচ খেলতে পারছেন না ইয়ামাল

|

ছবি: সংগৃহীত

জার্মানির শিশু শ্রম আইনের জন্য ইউরোর গ্রুপ পর্বে পুরো ৯০ মিনিট খেলতে পারেননি স্পেনের লামিনে ইয়ামাল। ইউরোয় খেলা সর্বকনিষ্ঠ এই ফুটবলারকে খেলা শেষ হওয়ার আগে তুলে নিতে হয়েছে। জার্মানির শিশুশ্রম আইন অনুযায়ী নাবালকদের রাত ১১ টার পর যেকোনো খেলা বেআইনি হওয়ায়, ইয়ামালকে ম্যাচ শেষ হওয়ার আগে তুলে নিতে বাধ্য হন স্পেন কোচ ডে লা ফুয়েন্তে।

মাত্র ১৬ বছর বয়সে স্পেনের হয়ে জাতীয় দলে খেলছেন এবারের ইউরোর সর্বকনিষ্ঠ খেলোয়াড় লামিন ইয়ামাল। আর তাতেই ইতিহাস গড়ে ফেলেছেন এই স্প্যানিয়ার্ড। গ্রুপ পর্বের তিন ম্যাচে পুরো ৯০ মিনিট খেলতে পারেননি। নেপথ্যে জার্মানির শিশুশ্রম আইন।

গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ৮৬ মিনিট, ইতালির বিরুদ্ধে ৭১ মিনিট ও আলবেনিয়ার বিরুদ্ধে ১৯ মিনিটের মাথায় ইয়ামালকে তুলে নিয়েছেন স্পেনের কোচ লুইস ডে লা ফুয়েন্তে। জার্মানির আইন অনুযায়ী ইয়ামাল নাবালক। তাই তাকে তুলে না নিলে জরিমানা দিতে হতো স্পেনকে।

জার্মানির শিশুশ্রম আইন অনুযায়ী, নাবালকদের স্থানীয় সময় রাত ৮টার পরে কাজ করানো বেআইনি। খেলোয়াড়দের ক্ষেত্রে সময়সীমা রাত ১১টা পর্যন্ত। ইউরোয় জার্মানিতে শেষ খেলা শুরু হচ্ছে স্থানীয় সময় রাত ৯টায়। বাংলাদেশ সময় রাত ১টায় হয়েছে ম্যাচগুলো। রাত ১০টায় যে সব খেলা শুরু হয়েছে, তা শেষ হতে হতে প্রায় ১২টা বেজে যায়। যেকারণে গ্রুপ পর্বের তিনটি ম্যাচে ইয়ামালকে তুলে নিতে বাধ্য হয়েছেন ডে লা ফুয়েন্তে। না তুললে শিশুশ্রম আইনে এক ম্যাচের জন্য ২৭ লক্ষ টাকা জরিমানা দিতে হত স্পেনের ফুটবল সংস্থাকে।

কোয়ার্টার ফাইনালে জার্মানির বিরুদ্ধে স্পেনের ম্যাচ শুরু হয়েছে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়। তাই সেই ম্যাচে ইয়ামালকে খেলাতে কোনও সমস্যা হয়নি। তবে প্রি-কোয়ার্টার ফাইনালে জর্জিয়ার বিপক্ষে রাত ৯টায় খেলা শুরু হলেও ইয়ামাল পুরো ম্যাচ খেলেছেন। নক আউট হওয়ায় তাকে তোলেননি কোচ।

স্প্যানিশ কোচ লুইস ডে লা ফুয়েন্তে বলেন, যে ম্যাচে ইয়ামালকে পুরো ম্যাচ খেলানোর প্রয়োজন হবে, খেলাবো তাকে। আইনের কথা ভাববো না। এ বারের ইউরোয় এখনও পর্যন্ত ইয়ামাল গোল করতে না পারলেও দলকে জেতাতে বড় ভূমিকা নিচ্ছেন। ভালো খেলছেন তিনি। তাই তাকে খেলাতে গিয়ে যদি জরিমানা দিতে হয় তাতেও রাজি আমরা।

সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে রাত ৯টায় খেলতে নামবে স্পেন। ফাইনালে উঠলে সেই ম্যাচও হবে একই সময়ে। সেই দুই ম্যাচেও ইয়ামালকে পুরো সময় খেলানোর ইঙ্গিত দিয়েছেন কোচ। অর্থাৎ, গ্রুপ পর্বের ম্যাচে জার্মানির শিশুশ্রম আইন ইয়ামালকে আটকে দিলেও নক আউটে কোনও আইনের তোয়াক্কা করছে না স্পেন। নিজেদের ৪র্থ ইউরো জেতার অপেক্ষায় লা রোজারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply