টানা তৃতীয় মেয়াদে টোকিওর গভর্নর হলেন ইউরিকো কুইকে

|

জাপানের রাজনীতিতে সবচেয়ে শক্তিশালী নারীদের একজন ইউরিকো কোইকে। দেশটির সবচেয়ে জনবহুল শহর টোকিওর প্রথম নারী গভর্নর হিসেবে আরও চার বছরের জন্য নিজের অবস্থান সুরক্ষিত করলেন কোইকে। রোববারের (৭ জুলাই) সিটি নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে জয়ী হন ৭১ বছরের এই নারী রাজনীতিক। খবর, বিবিসির।

ইউরিকো প্রথম গভর্নর নির্বাচিত হন ২০১৬ সালে। তিনিই জাপানের রাজধানী শহরের প্রথম নারী গভর্নর। এরপর দ্বিতীয় মেয়াদে ২০২০ সালে আবারও জয়লাভ করেন কোইকে। এবার করলেন হ্যাটট্রিক।

তৃতীয় মেয়াদে কোইকের জয় দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং তার ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) জন্য স্বস্তি এনেছে। প্রধানমন্ত্রী কিশিদা ও তার দল যারা কোইকির সমর্থক ছিলেন।

নির্বাচনে এক্সিট পোলের তথ্য অনুযায়ী, কোইকে ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। ২৯ লাখ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে, ভোটে দ্বিতীয় হয়েছেন শিনজি ইশিমারু। এই তরুণ প্রার্থী হিরোশিমার শহর আকিতাকাটার সাবেক মেয়র হিসেবে দায়িত্ব সামলেছেন।

উল্লেখ্য, কোইকে আগামী চার বছরের জন্য মেয়র নির্বাচিত হলেও তার সামনে বেশ কিছু চ্যালেঞ্জ বিদ্যমান। এরমধ্যে অন্যতম হচ্ছে জন্মহার। টোকিওর জন্মহার খুবই কম, এটিকে বাড়াতে নতুন মেয়রকে নানান কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply