ইংল্যান্ড যুবা দলের দায়িত্বে মুশতাক, তবু চেষ্টা করবে বিসিবি  

|

ছবি: সংগৃহীত

টাইগারদের স্পিন বোলিং কোচের দায়িত্ব ছাড়ছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার মুশতাক আহমেদ। এই স্পিন কোচকে সম্প্রতি নিয়োগ দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। চলতি মাসে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে সিরিজ দিয়ে ইংল্যান্ড যুবদলের হয়ে কাজ শুরু করবেন মুশতাক। তবে দূরে থাকলেও তার পরামর্শ পাবে বাংলাদেশ ক্রিকেট দল এমনটিই জানিয়েছেন বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন। তিনি আরও জানান, ভবিষ্যতে দীর্ঘমেয়াদে তাকে পেতে চায় বিসিবি।

বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল বাংলাদেশের স্পিন বোলিং কোচ হিসেবে আর থাকছেন না মুশতাক। পাকিস্তানের গণমাধ্যমগুলোও জানিয়েছে, ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি। ইসিবির সাথে আগে থেকেই চুক্তিবদ্ধ ছিলেন মুশতাক।

এই বিষয়ে সোমবার গণমাধ্যমকে সুজন বলেন, মুশতাক আহমেদের সাথে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কিছু কমিটমেন্ট আছে এবং আরও কিছু কমিটমেন্ট আছে। টি-টোয়েন্টি বিশ্বকাপকে বিবেচনা করেই আমরা ওনার সাথে চুক্তি করেছিলাম। তার সাথে আমাদের যোগাযোগ হচ্ছে এবং আজকেও কথা হয়েছে। ওনার ডিসেম্বর পর্যন্ত কিছু কমিটমেন্ট আছে। এর মধ্যে যে সময়টা ফাঁকা থাকবে সেটা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দেবে। এছাড়াও তার সাথে আমাদের দীর্ঘমেয়াদে চুক্তির বিষয়ে কথা হচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টাইগারদের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ শুরু করেন মুশতাক। তার অধীনে বেশ ভালো উন্নতি দেখা গিয়েছে রিশাদ হোসেনদের। মুশতাকের কাজে বেশ খুশি বিসিবি কর্তারাও। তাই পাকিস্তানের সাবেক এ স্পিনারের সাথে দীর্ঘমেয়াদে চুক্তি বাড়ানোর জন্য আগ্রহী বিসিবি। তবে দেখার বিষয়, টাইগারদের কোচ হয়ে আবারও বাংলাদেশে আসেন কি না মুশতাক। তা না হলে নতুন কোচ খুঁজতে হবে বিসিবিকে।

মুশতাক পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। পাকিস্তানের হয়ে ১৪৪টি ওয়ানডে ও ৫২টি টেস্ট খেলেছেন এই কিংবদন্তি লেগ স্পিনার। এরপর কোচিং পেশায় যোগ দেন তিনি। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে ছিলেন পাকিস্তানের বোলিং পরামর্শক। ২০১৬ সালের মে পর্যন্ত এই দায়িত্বে থাকা মুশতাক ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের সহকারী কোচ ও স্পিন বোলিং পরামর্শকের দায়িত্ব পালন করেছেন। এরপর ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচেরও দায়িত্ব পালন করেছেন।    

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply