বিমসটেকের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ১১ জুলাই

|

‘বিমসটেক’ বা বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিকাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ নিয়ে গঠিত আঞ্চলিক একটি জোট এটি। আগামী ১১ জুলাই জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে।

সংস্থাটির সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। এ আঞ্চলিক জোট মূলত বঙ্গোপসাগরের সীমান্তবর্তী দেশগুলোকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে এবং বিভিন্ন ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার জন্য কাজ করে।

থাইল্যান্ডে এ বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে বিমসটেকের ষষ্ঠ শীর্ষ সম্মেলন। শীর্ষ সম্মেলনে ভারতের পুনরায় নির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

গত বছর থাইল্যান্ডের ব্যাংককে প্রথম বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। গত জুনে নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মরিশাস এবং সেশেলসের নেতারা নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী মোদীর শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লিতে ছিলেন।

১৯৯৭ সালে যাত্রা শুরু করা এ জোটে প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড সদস্য ছিল। ২০০৪ সালে এর সদস্য সংখ্যা দাঁড়ায় ৭। সার্ক তার গতি হারিয়ে ফেললে বিশেষ করে নয়াদিল্লির জোরালো সমর্থনে বিমসটেক প্রতিষ্ঠিত হয়।

উল্লেখ্য, বিমসটেক এর বর্তমান মহাসচিব হলেন ইন্দ্র মণি পান্ডে। তিনি একজন ভারতীয় কূটনীতিক। এর আগে, শ্রীলংকা, বাংলাদেশ এবং ভুটানের কূটনীতিকরা বিভিন্ন সময়ে জোটটির শীর্ষ পদে অধিষ্ঠিত ছিলেন। বিমসটেকের স্থায়ী সচিবালয় ঢাকায় অবস্থিত।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply