টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা কমিয়ে আনার পরামর্শ শাস্ত্রীর

|

ছবি: সংগৃহীত

জনপ্রিয়তা হারাচ্ছে টেস্ট ক্রিকেট। পাঁচ দিনের ফরম্যাটের ক্রমশ পিছিয়ে পড়ার পিছনে রয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটের আগ্রাসন। টেস্ট ফরম্যাটের জনপ্রিয়তা বজায় রাখার জন্য অভিনব পারমর্শ দিলেন ভারতের সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ধারাভাষ্যকর রবি শাস্ত্রী। টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা কমিয়ে ছয় বা সাত করার কথা বলেছেন শাস্ত্রী।

সাদা পোশাকের ক্রিকেটের জনপ্রিয়তা ফেরাতে কিংবা মর্যাদা ধরে রাখতে ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর কথা তুলে ধরেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। স্টিভ ওয়াহ একবার পরামর্শ দিয়েছিলেন আইসিসিকে এগিয়ে আসার। লাল বলের ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে চালু করা হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও। তবুও পুরনো অবস্থা ফিরতে পারছে না টেস্ট।

মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের আয়োজিত এক অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে শাস্ত্রী বলেন, আপনার যখন মান থাকবে না তখন রেটিং পড়ে যাবে। খুব অল্প মানুষই দেখে, একদম অর্থহীন ক্রিকেট হয় অনেক সময়। এখন আপনার ১২টি টেস্ট দল আছে। এটাকে ছয়-সাত দলে নামিয়ে আনুন। প্রমোশন ও রেলিগেশন ব্যবস্থা চালু করুন। আপনার দুইটা স্তর থাকতে পারে। কিন্তু সেরা ছয় দল টেস্টের আবেদন ধরে রাখবে।

বর্তমান সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে ২০ ওভারের ক্রিকেট। যেখানে আধিপত্য বিস্তার করছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), পিএসএল, সিপিএল, বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলো। ক্রিকেটারদের মতো দর্শকরাও বুঁদ হয়ে থাকছেন চার-ছক্কা আর মারকাটারি ব্যাটিংয়ে। ক্রিকেটে টাকাকে নোংরা হিসেবে দেখালেও খেলাকে বাঁচাই রাখার এটাই একমাত্র উপায় বলে মনে করেন শাস্ত্রী।

তিনি বলেন, টি-টোয়েন্টি ক্রিকেট এমন একটা বিস্ময় যা কিনা সবাই চায়। এটা এমন একটা সংস্করণ যেখানে মার্কেট, সমর্থক এবং টাকা, সবই আছে। ক্রিকেটে টাকাকে নোংরা শব্দ হিসেবে দেখা হয় কিন্তু এটা হওয়া উচিত না। কারণ খেলাকে টিকিয়ে রাখতে এটাই একমাত্র উপায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply