রাশিয়া সফর নিয়ে মোদির কড়া সমালোচনায় জেলেনস্কি 

|

মস্কোর কাছে নভো-ওগারিওভো রাজ্যের বাসভবনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সিএনএন নিউজ।

‘রোম যখন পুড়ছিল, নিরো তখন বাঁশি বাজাচ্ছিলেন’ এই প্রবাদ যেন সত্যিই হলো মোদির রাশিয়া সফরকে কেন্দ্র করে। কারণ- সোমবার (৮ জুলাই) মোদি যখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন, সেই দিনই গোটা ইউক্রেনের বিভিন্ন শহর পুড়ছে রুশ হামলায়। ভয়াবহ সেই রুশ আক্রমণে ইউক্রেনে শিশুসহ অন্তত ৪১ জন নিহত হয়েছে। তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কড়া সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক প্রতিবেদনে ইউএস সংবাদমাধ্যম সিএনএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মস্কোতে মোদির এই সফরকে শান্তি প্রচেষ্টার জন্য ব্যাপক হতাশা এবং বিধ্বংসীকর করে বলে উল্লেখ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।  সিনএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মস্কোতে সরকারি বাসভবনে পুতিনের সঙ্গে দেখা করেন মোদি। সেখান থেকে ৯শ’ কিলোমিটার দূরেই কিয়েভে হামলা হয়েছে।   

মোদির কড়া সমালোচনা করে জেলেনস্কি বলেছেন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতাকে এমন একটি দিনে মস্কোতে বিশ্বের সবচেয়ে রক্তাক্ত অপরাধীকে আলিঙ্গন করতে দেখে বিশাল হতাশায় আমি।’

মঙ্গলবার মস্কোতে ভারতীয় প্রবাসীদের সাথে বক্তৃতা করার সময় মোদি ইউক্রেনে রুশ আক্রমণের বিষয়ে কোন বক্তব্য দেননি। তবে দুই দেশের সম্পর্কের প্রশংসা করেছেন। “ভ্রমণ ও ব্যবসার সুবিধার্থে” রাশিয়ার শহর ইয়েকাটেরিনবার্গ এবং কাজানে দুটি নতুন কনস্যুলেট খোলার ঘোষণাও দিয়েছেন মোদি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পুরো মাত্রার অভিযানের ঘোষণা দেন পুতিন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এটি মোদির দেশটিতে প্রথম সফর। আজ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ৮৬৫তম দিন চলছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের সময় হাঁটছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সিএনএন নিউজ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply