নবম দিন পেরুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের আন্দোলন

|

টানা ৯ দিন ধরে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচি নিয়ে প্রজ্ঞাপন বাতিল করাসহ তিন দফা দাবিতে ১ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে একযোগে এই কর্মবিরতি পালন করছেন তারা।

আজ মঙ্গলবার (৯ জুলাই) দুপুরেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা ভবনে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষকরা।

আন্দোলনে শিক্ষক নেতারা বলেন, এ আন্দোলন ব্যক্তি স্বার্থে নয়। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে যে বৈষম্যমুলোক পরিবেশ তৈরি হবে তা এড়াতেই এই প্রতিবাদ জানাচ্ছেন তারা।

সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিমের মাধ্যমে কাজের পরিবেশ নষ্ট হবে জানিয়ে তারা বলেন, এটা চালু থাকলে মেধাবীরা শিক্ষক পেশায় যুক্ত হতে চাইবে না। যা পুরো জাতির জন্য ভয়ানক।

এছাড়া সকাল থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ ও মিছিল বের কর্মচারীরা। তারা বলেন, প্রচলিত পেনশোনতো বটেই বীমার চেয়েও প্রত্যয় স্কীমে কম সুবিধা। যারা কোন পেনশন সুবিধা প্রাপ্ত নয় তাদের জন্য লাভজনক হলেও পেনশন প্রাপ্তদের জন্য এ ধরনের স্কীম সুবিধা কমিয়ে দিয়েছে। এটা হতে পারে না বলে মন্তব্য করেন তারা।

তারা বলেন, এতে প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়ে যাবে। তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় অনিশ্চিত জটের মধ্যে পড়তে যাচ্ছেন তারা। অচিরে সংকট সমাধানের আহ্বান জানান তারা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply