ফিক্সিংকাণ্ডে নিষিদ্ধ রেফারির কাঁধে ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্ব

|

সংগৃহীত

২০০৫ সালে ম্যাচ গড়াপেটার কারণে ছয়মাসের জন্য নিষিদ্ধ ছিলেন ফেলিক্স জায়ের। রবার্ট হয়জের নামের আরেক রেফারি থেকে ঘুষ নেয়ার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ইউরোর সেমিফাইনালে নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড ম্যাচের দায়িত্বও থাকবে তার কাঁধে। জানা গেছে, ৪৩ বছরের এই রেফারির সঙ্গে ইংলিশ ফুটবলার জুড বেলিংহ্যামেরও ঝামেলা রয়েছে।

২০০৫ সালের সেই তদন্তে জানা যায়, ২০০৪ সালে জার্মান তৃতীয় বিভাগের লিগে ভের্ডার ব্রেমেনের বিপক্ষে উপারতালার পক্ষে সিদ্ধান্ত দেয়ার জন্য ৩২৫ ডলার ঘুষ নিয়েছিলেন তিনি। পরের বছর অনুসন্ধানে তার ঘুষ নেয়ার প্রমাণ পাওয়া যায় এবং তিনি ৬ মাসের জন্য নিষিদ্ধ হন।

অন্যদিকে ২০২১ সালে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে খেলতেন বেলিংহ্যাম। সেই সময় এই ইংরেজ ফুটবলার করেছিলেন রেফারি জায়েরকে কটূক্তি করেছিলেন। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-২ গোলে বরুসিয়া ডর্টমুন্ডের হারের পর ডর্টমুন্ডের দাবি ছিল, তাদেরকে একটি পেনাল্টি দেয়া হয়নি। উল্টো তাদের বিপক্ষে বায়ার্নকে একটি পেনাল্টি দেয়া হয়েছিল।

সে সময় বেলিংহ্যাম বলেছিলেন, এমন একজন রেফারি যে ম্যাচ গড়াপেটার সঙ্গে জড়িত, তার উপর ম্যাচ পরিচলনার দায়িত্ব দিলে যা হওয়ার তাই হয়েছে। এই নিয়ে দুজনের মধ্যে কথা কাটাকাটি হয়। ওই মন্তব্যের জন্য ৪০ হাজার ইউরো জরিমানাও করা হয়েছিল বেলিংহ্যামকে।

এবার সেই রেফারির পরিচালনাতেই ইউরোর গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলতে হবে বেলিংহ্যামকে। তাই এমন একজনকে দায়িত্ব দেয়ায় কিছুটা হলেও চিন্তার ভাঁজ থাকার কথা ইংল্যান্ড শিবিরে।

তবে এমন চিন্তাভাবনা উড়িয়ে দিয়েছেন ইংল্যান্ডের ডিফেন্ডার লুক শ। ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে রেফারির বিষয়ে চিন্তিত কিনা এমন প্রশ্নের জবানে তিনি বলেন, না মোটেই না। আমরা এই ব্যাপার নিয়ে চিন্তিত না। উয়েফা যাকে রেফারি হিসেবে বেছে নেবে তাকে আমাদের সম্মান করতে হবে। আমরা খেলার দিকেই মনোনিবেশ করি, আমাদেরকে কী রেফারি দেয়া হয়েছে তা গুরুত্বপূর্ণ নয়।

/ওয়াইবি/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply