আকাশি-সাদা জার্সির জন্য জীবন দিয়েছি, এবার বিদায়ের পালা: ডি মারিয়া 

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরের প্রথম সেমিফাইনালে কানাডাকে উড়িয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। আগামী ১৫ জুলাই অনুষ্ঠিত হবে কোপার ফাইনাল ম্যাচ। ওই ম্যাচটিতেই নিজের বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়ে রেখেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার অ্যাঞ্জেল ডি মারিয়া। ফাইনাল খেলে আন্তর্জাতিক অধ্যায়ের ইতি টানবেন ‘দ্য ম্যান ইন ফাইনাল’ খ্যাত এই তারকা।

২০২২ সালের ১৮ ডিসেম্বর! কাতারের লুসাইল স্টেডিয়ামে ফুটবল ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন পাওয়া হয়ে গিয়েছিল অ্যাঞ্জেল ডি মারিয়ার। সেদিন ছোঁয়া হয়ে যায় স্বপ্নের বিশ্বকাপ। শিরোপা জিতে সে সময়ই নিজের বুট জোড়া খুলে রাখতে চেয়েছিলেন ডি মারিয়া।

কিন্তু মাঠ কাঁপানো ডি মারিয়াকে ছাড়তে চায়নি আর্জেন্টিনা। সবার চাওয়ায় ৩৬ বছর বয়সী তারকা থেকে গেলেন আরও কিছুদিন। চলতি কোপা আমেরিকাতেও আর্জেন্টিনার জার্সিতে মাতাচ্ছেন ডি মারিয়া। তবে, টুর্নামেন্ট শেষে সত্য সত্যিই বুট জোড়া খুলে রাখবেন তিনি। আর্জেন্টিনা ফাইনালে ওঠার পর সেই কথাটাই আরেকবার মনে করালেন এই তারকা খেলোয়াড়।

শেষ চারের লড়াই শেষে ডি মারিয়া বলেন, আমি জাতীয় দলে আমার শেষ খেলার জন্য প্রস্তুত নই, তবে সময় এসেছে বিদায় জানানোর। ফাইনালে যাই ঘটুক না কেন, আমি মনে করি— আমি সদর দরজা দিয়ে চলে যেতে পারব। আমি সবকিছু দিয়েছি। আমি সবসময় এই জার্সির জন্য জীবন দিয়েছি। এমন সময় ছিল যখন আমি পূর্ণতা পাইনি, কিন্তু ইদানীং আমি পেয়েছি। যারা আমাকে সমর্থন করেছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ।

কোপা আমেরিকা যত শেষের দিকে আগাচ্ছে ততই বিদায়ের আরও কাছে চলে যাচ্ছেন এই আর্জেন্টাইন উইঙ্গার। এবারের আসরে প্রথম ফাইনালিস্ট আর্জেন্টিনা। দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল বৃহস্পতিবার লড়বে উরুগুয়ে ও কলাম্বিয়া। ওই ম্যাচের জয়ী দলের বিপক্ষে আগামী ১৫ জুলাই শিরোপা যুদ্ধে নামবে আর্জেন্টিনা। যে ম্যাচটি হয়ে থাকবে আর্জেন্টিনার হয়ে ডি মারিয়ার শেষ ম্যাচ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply