কোটা আন্দোলন: ঝুম বৃষ্টি উপেক্ষা করে আন্দোলনে রাবি শিক্ষার্থীরা

|

ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে ঝুম বৃষ্টি উপেক্ষা করেই রাজশাহীতে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেললাইন অবরোধ করেন তারা। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে শুরু হয় ঝুম বৃষ্টি। তবে শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করেই বিক্ষোভ চালিয়ে যান।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজশাহীর সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাত পৌনে ৯টায় এই প্রতিবেদন লেখার সময় শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করে রেখেছেন।

এর আগে, বিকেল সাড়ে ৫টার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন আন্দোলনকারীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন আবাসিক হল ঘুরে ক্যাম্পাস সংলগ্ন স্টেশন বাজার এলাকায় রেললাইন অবরোধ করে।

বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেবো না’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, লড়াই হবে এক সাথে’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই’ নানা স্লোগান দেন।

এর আগে, বিকেল সাড়ে তিনটার দিকে সড়ক অবরোধকালে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। এ সময় পুলিশ আন্দোলনকারীদের ওপর টিয়ারশেল নিক্ষেপ করে। এর প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply