গ্যালারিতে সংঘর্ষের ঘটনায় তদন্তে নেমেছে কনমেবল

|

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকায় কলম্বিয়া–উরুগুয়ে সেমিফাইনাল ম্যাচ শেষে জঘন্য ঘটনা ঘটে ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামের গ্যালারিতে। কলম্বিয়ার সমর্থকদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন উরুগুয়ের খেলোয়াড়েরা। এ ঘটনার পেছনের কারণ ক্ষতিয়ে দেখছে দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- কনমেবল।

সেদিন ডাগআউটের পাশের সিঁড়ি বেয়ে গ্যালারিতে উঠে দর্শকদের সঙ্গে হাতাহাতি করতে দেখা যায় দারউইন নুনেজ, হোসে মারিয়া জিমিনেসদের। পরে দলের অধিনায়ক জিমিনেস এই ঘটনার ব্যাখ্যাও দেন। হোসে মারিয়া জিমিনেস বলেন, গ্যালারির ঐ অংশে উরুগুয়ের খেলোয়াড়দের পরিবারের সদস্যরা ছিলেন। তাদের কারও কারও সঙ্গে বাচ্চাও ছিল। কলম্বিয়ার সমর্থকেরা তাদের প্রতি আক্রমণাত্মক আচরণ করে। যা খেলোয়াড়দের ক্ষিপ্ত করে তোলে।

সেমিফাইনাল শেষে টিভি ফুটেজে দেখা যায়, কলম্বিয়ার সমর্থকদের সঙ্গে মারধরে জড়িয়ে পড়েছিলেন উরুগুয়ের খেলোয়াড়েরা। পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য এগিয়ে গিয়েছিলেন তারা। এর আগে ম্যাচ শেষ হওয়ার পর মাঠেও একদফা বাকযুদ্ধ হয় দুই দলের ফুটবলার ও কোচিং স্টাফের মধ্যে। পরে কয়েকজন ফুটবলারের মধ্যস্থতায় শেষ হয় ঘটনা।

লুইস সুয়ারেজ বলেন, কেউ আপনার পরিবারের উপর আক্রমণ করলে আপনি যেকোন মূল্যে তাকে থামাতে চাইবেন। আমরা একদম নিরুপায় ছিলাম। আমার টিমমেটদের পরিবার বিপদে ছিলো। আমরা একটা ফাঁদে আটকা পড়েছিলাম।

উরুগুয়ের তারকা স্ট্রাইকার নুনেজ মারামারিতে বেশ সরব ছিলেন। কলম্বিয়ার সমর্থকদের সাথে হাতাহাতিতে জড়িয়ে পড়েন তিনি। চোটের কারণে সেমিফাইনালে খেলতে না পারা উরুগুয়ের বার্সেলোনা সেন্টারব্যাক রোনাল্ড আরাউহোও এ সময় গন্ডগোলে ঢুকে পড়েন, ঘুষিও মারেন।

এই ম্যাচ ঘিরে সকল পরিস্থিতির তদন্ত করা হবে জানিয়েছে কনমেবল। কনমেবলের বিবৃতিতে বলা হয়, ম্যাচের পরের সহিংস ঘটনাটি পর্যায়ক্রমিকভাবে বুঝতে এবং জড়িত ব্যক্তিদের দায়দায়িত্বের ব্যাপারে তদন্ত শুরু করেছে কনমেবল। বৈশ্বিক এই ফুটবল উৎসবের ক্ষতি করে এমন কোনো কাজ সহ্য করা হবে না, সে বিষয়টি আমরা পুনর্ব্যক্ত করে সতর্ক করছি। প্যাশনকে সহিংসতায় রূপান্তর করবে এমন ঘটনা অগ্রহণযোগ্য। এই প্রতিযোগিতাকে ক্ষতিগ্রস্ত করে এমন কোনো আচরণ সহ্য করা হবে না। আমরা প্রয়েজনীয় ব্যবস্থা নিচ্ছি।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে- কনমেবল কাজও শুরু করেছে। তারা বলেছে, কনমেবলের তদন্তে মারামারিতে জড়িত ১০ খেলোয়াড়ের নাম উঠে এসেছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply