কোপার শিরোপা জিতে ইতিহাস গড়তে পারবে আর্জেন্টিনা?

|

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ৪৮ আসরের ইতিহাসে ৩০তম বার শিরোপা লড়াইয়ে আর্জেন্টিনা। তিন বছরের ব্যবধানে টানা চতুর্থ ফাইনালে আলবিসেলেস্তেরা। লিওনেল মেসিদের পূর্বসূরী ও বর্তমান প্রজন্ম মিলিয়ে আর্জেন্টিনা যেমন সাফল্য পেয়েছে, তেমনি প্রায় সমান সংখ্যকবার হৃদয়ও ভেঙেছে ফাইনালে। তবে এবার মেসিদের সামনে সুযোগ কোপার রেকর্ড ১৬-তম শিরোপা জয়ের।

কোপা আমেরিকায় শুরু থেকেই হট ফেবারিট আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টে বড় কোনো পরীক্ষায় পড়তে হয়নি লিওনেল স্কালোনির শিষ্যদের। ফাইনালে উঠা কলম্বিয়ার চেয়ে এগিয়েই থাকবে বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ছেড়ে কথা বলবেনা কলম্বিয়া।

লাতিন ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা কোপার যাত্রা শুরু হয় ১৯১৬ সালে। তখন ছিল – দক্ষিণ আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশিপ নামে। যেখানে রাউন্ড রবিন বা লিগ পদ্ধতিতে খেলা হতো এবং পয়েন্টের ভিত্তিতে শীর্ষ দলই শিরোপা জিততো। আনুষ্ঠানিক কোনো ফাইনাল ছিল না।

নিয়ম ও নাম বদলে ১৯৭৫ সালে কোপা আমেরিকার নতুন পথচলা শুরু হয়। কনমেবল সে সময় থেকে গ্রুপ পর্ব শেষে চালু করে নকআউট পর্ব। মাঝে ১৯৮৯ ও ১৯৯১ সালের আসরে পুরনো সেই লিগ পদ্ধতিতে হয় চ্যাম্পিয়ন নির্ধারণ। সবমিলিয়ে আর্জেন্টিনা এর আগে শিরোপা লড়াইয়ে মেতেছিল ২৯ বার। এর মধ্যে ১৫ বার চ্যাম্পিয়ন এবং বাকি ১৪ বার তাদের ফিরতে হয়েছিল রানার্সআপ হয়ে।

মজার ব্যাপার হচ্ছে আর্জেন্টিনার ১৩টি শিরোপাই এসেছিল রাউন্ড রবিন লিগ নিয়মের অধীনে। অর্থাৎ ফাইনাল খেলার নিয়ম চালুর পর তারা যে ছ’টি ফাইনাল খেলেছে- সেখানে জয় মাত্র দু’টিতে, বাকি ৪ ফাইনালেই হেরেছে তারা।

১৯৯৩ আসরে প্রথমবার ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয় তারা, শিরোপা নির্ধারণী ম্যাচে মেক্সিকোর বিপক্ষে আকাশী-সাদারা জেতে ২-১ গোলে। এরপর টানা ২৮ বছরের শিরোপা খরা। তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সেই খরার অবসান ঘটে আরেকটি কোপা আমেরিকা দিয়েই।

২০২১ সালে অনুষ্ঠিত সবশেষ আসরের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাটিতেই ১-০ গোলে হারিয়ে উল্লাসে মাতে আর্জেন্টিনা। মাঝে চারবার ফাইনালে উঠলেও শিরোপা জেতা হয়নি।

রাউন্ড রবিন ও ফাইনালে হার মিলে ১৪ বারের রানার্সআপ আর্জেন্টিনা। ১০ বার তারা রানার্সআপ হয়েছে রবিন লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থেকে। বাকি চারবার হারতে হয়েছে ফাইনালে- ব্রাজিল এবং চিলির কাছে হেরে। ২০০৪ ও ২০০৭ সালে অনুষ্ঠিত কোপার দুই ফাইনালে পরপর ব্রাজিলের কাছে হেরে হৃদয় ভাঙে আর্জেন্টিনার। এরপর ২০১৫ ও ২০১৬ আসরেও আর্জেন্টিনাকে ভীষণ আক্ষেপে পুড়তে হয়েছে। দু’বারই চিলির বিপক্ষে টাইব্রেকারে হারে তারা।

এবারের আসরে ফাইনালে মেসিদের প্রতিপক্ষ দুর্দান্ত কলম্বিয়া, টানা ২৮ ম্যাচ অপরাজিত থেকে চলতি কোপার ফাইনালে তারা। অবশ্য সবশেষ হামেস রদ্রিগেজরা হেরেছিল এই আর্জেন্টিনার বিপক্ষেই। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ১-০ গোলে জেতেন মেসিরা। এরপর থেকে অপরাজেয় কলম্বিয়া। তারা কি পারবে অপরাজিত থাকার রেকর্ড অব্যাহত রাখতে নাকি আরেকটি রুপকথা রচিত হবে মেসি- ডি মারিয়াদের হাতে ধরে?

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply