ইংল্যান্ডকে হারাতে হলে স্পেনকে যা করতে হবে, জানালেন ইয়ামাল

|

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আর মাত্র একদিন পরই মাঠে নামবে দুই শক্তিশালী দল স্পেন-ইংল্যান্ড। অপরাজিত স্পেন নাকি আশাজাগানিয়া ইংল্যান্ড, কার হাতে উঠবে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা। লড়াইটা ইউরোপের দুই দলের হলেও চোখ রাখবে পুরো ফুটবল বিশ্ব। তবে ফাইনালের আগে ফেভারিটের তকমা নিয়ে মাঠে নামবে স্পেন।

গ্রুপ পর্বে স্পেনই একমাত্র দল যারা তাদের তিন ম্যাচে সর্বোচ্চ ৯ পয়েন্ট নিয়ে উঠে এসেছে। অন্যদিকে, ফাইনালে পৌঁছানোর জন্য নকআউট পথটি সহজ ছিলনা স্পেনের জন্য। ২০২২ বিশ্বকাপের ফাইনালিস্ট ফ্রান্স সেমিফাইনালে ওঠার আগে কোয়ার্টার ফাইনালে গ্রুপের অন্য সেরা দল জার্মানিকে ছিটকে দিয়েছিল। সেই ফ্রান্সকে হারিয়ে ফাইনালে উঠে স্প্যানিশরা।

স্পেনের তরুণ তুর্কি লামিন ইয়ামাল ছককষছেন কিভাবে ইংল্যান্ডকে আটকানো যায়। তিনি মনে করেন, জার্মানি ও ফ্রান্সের বিপক্ষে সাফল্যের পর ইংল্যান্ডের বিপক্ষে ইউরো ২০২৪ এর ফাইনালে স্পেনকে অবশ্যই নিজেদের স্বাভাবিক খেলা খেলতে হবে। ১৭ বছরে পা দেয়া ইয়ামাল রোববারের (১৪ জুলাই) ফাইনালে স্পেনকে কীভাবে খেলতে হবে সে সম্পর্কে মার্কার প্রশ্নের উত্তর দিয়েছেন, পরামর্শ দিয়েছেন যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এখন পর্যন্ত তাদের দুর্দান্ত পারফরম্যান্সের প্রতি সচল থাকা।

ইয়ামাল বলেন, আমরা যেভাবে খেলছি, যেমন জার্মানি বা ফ্রান্সের বিপক্ষে। নিজেদের মতো করে, বল পায়ে রাখা এবং সব সময় খেলা নিয়ন্ত্রণ করা আমাদের মূল লক্ষ্য থাকবে। আমি মনে করি আমরাই সেরা এবং আমরা যদি আমাদের সেরাটা দিতে পারি, তাহলে আমাদের কেউ আটকাতে পারবে না। এটা পরিষ্কার যে, দল হিসেবে স্পেনের মতো কেউ নেই। পুরো টুর্নামেন্ট জুড়ে আমরা খুব ভালো করছি, শেষ পর্যন্ত সেই ধারাবাহিককতা ধরে রাখাই মূল বিষয়। না হলে, আপনি ইউরোর ফাইনাল জিততে পারবেন না।

ফাইনালের আগের দিন ১৭ বছরে পা দেয়া ইয়ামাল আরও বলেন, আমি আমার মাকে বলেছিলাম যদি আমরা জিততে পারি তাহলে আমি উপহার হিসেবে কিছু চাই না। আমি শুধু মাদ্রিদে আমার সতীর্থদের সঙ্গে উদযাপন করতে চাই। এয়ারপোর্ট থেকে নেমে সবাই অবিশ্বাস্য উচ্ছ্বাস নিয়ে হাজির হতে চাই। শেষবার ২০১২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে স্পেন। এইবার জিতে সেই পুরনো আনন্দ ফিরিয়ে দিতে চাই।

স্পেন জিতলে ইয়ামালের জন্য অপেক্ষা করছে অমরত্ব। রবিবার বার্লিনে ইংল্যান্ডকে যে বিপদের মুখোমুখি হতে হবে তার সবচেয়ে বড় উত্স হবেন তিনি। জার্মানির বার্লিন স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠা ইংল্যান্ড। খেলাটি ১৪ জুলাই (রবিবার) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায়।

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply