সাকিব-আফ্রিদিদের এলিট ক্লাবে বেন স্টোকস

|

ছবি: সংগৃহীত

ক্রিকেট ক্যারিয়ারে দুর্দান্ত পারফরম্যান্স করে নানা রেকর্ড করেছেন বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টার বয়’ সাকিব আল হাসান। এর মধ্যে অনেক রেকর্ড রয়েছে যেখানে তার ধারে কাছে কেউ নেই। তবে ১০ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবলের ক্লাবে সাকিবের সঙ্গে আছেন পাক্সিতানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি, সনাথ জয়াসুরিয়ার মতো কিংবদন্তিরা। এবার এই এলিট ক্লাবে ষষ্ঠ অলরাউন্ডার হিসেবে নাম লেখালেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস।

লর্ডসে ৩ ম্যাচ টেস্ট সিরিজে ১ম ম্যাচে সফরকারী উইন্ডিজকে ১১৪ রান ও ইনিংস ব্যবধানে হারায় ইংল্যান্ড। সেই ম্যাচে মাইলফলক ছুঁতে অধিনায়ক বেন স্টোকসের দরকার ছিল মাত্র ২ উইকেট। উইন্ডিজের ২য় ইনিংসে ১২ তম ওভারে কার্ক ম্যাকেঞ্জিকে এলবিডব্লুউ করে টেস্ট ক্রিকেটের রাজকীয় সংস্করনে ২০০তম উইকেট পান স্টোকস। একই সাথে এটা ছিল স্টোকসের ৩০০ তম আন্তর্জাতিক উইকেট। ৬ জনের তালিকায় ইংল্যান্ডের একমাত্র খেলোয়াড় হিসেবে বিরল রেকর্ড তার নামের পাশে।

স্টোকসের আগে এই এলিট ক্লাবে নাম লিখিয়েছেন সাকিব, আফ্রিদি, জয়াসুরিয়া, কার্ল হুপার ও জ্যাক ক্যালিস। তবে এই তালিকায় সাকিব বাকিদের চেয়ে অনেক এগিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে ক্যালিস করেছেন ২৫৫৩৪ রান ও ৫৭৭ উইকেট। দক্ষিণ আফ্রিকার হয়ে ১৯ বছরের ক্যারিয়ারে ৫১৯ ম্যাচ খেলেছেন ক্যালিস।

অন্যদিকে, ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় সাকিবের। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ৪৪৩ ম্যাচে নিয়েছেন ৭০৩ উইকেট। ক্যালিসের চেয়ে উইকেটে এগিয়ে থাকলেও রানে অনেক পিছিয়ে সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব  করেছেন ১৪৬২৬ রান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply