ফাইনালে স্পেনকে ফেভারিট মানেন ইংল্যান্ড কোচ

|

ছবি: সংগৃহীত

১৪ জুন শুরু হওয়া প্রতিযোগিতার পরিসমাপ্তি হচ্ছে ১৪ জুলাই রাতে। ইউরোর ফাইনালে স্পেনের প্রতিপক্ষ ইংল্যান্ড। স্প্যানিশরা তিনবার ইউরো কাপ জিতার রেকর্ড থাকলেও ইংল্যান্ড জিতেনি একবারও। তবে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ইংলিশরা। তিন বছর আগে ফাইনালে উঠে সেই খালি হাতেই ফিরতে হয়েছিল গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডকে। সেবার প্রতিপক্ষ ছিল ইতালি। এবার প্রতিপক্ষ তার থেকে শক্তিশালী স্প্যানিশরা।

স্পেন যে ফেভারিট তা মানছেন ইংল্যান্ড কোচ সাউথগেট। তিনি বলেন, স্প্যানিশদের আটকাতে হলে তার দলকে নিখুঁত ফুটবল খেলতে হবে। ইংল্যান্ড কোচ বলেন, স্পেন এই টুর্নামেন্টে যা খেলেছে তাতে ওরাই ফেভারিট। ওরাই এবারের সেরা দল। কোয়ার্টার, সেমি এবং ফাইনাল, তিনবারই ওরা মাঝখানে একদিন বেশি পেয়েছে। তাই আমাদের তরতাজা হয়ে ওঠার ব্যাপারে নজর দিতে হবে। কৌশলগতভাবে আমাদের পারফেক্ট হতে হবে কারণ ওরা এতটাই ভালো দল।

নিজেদের টানা দ্বিতীয় ফাইনাল নিয়ে ইংলিশ কোচ বলেন, আমাদের নিখুঁত ফুটবল খেলতে হবে। আমাদের কোন জায়গায় সমস্যা আছে, সেগুলো আমাদের খুঁজে বের করতে হবে। মাঠে নিজেদের সেরাটা দেয়াই মুল লক্ষ। বিদেশের মাটিতে এই প্রথমবার ফাইনালে উঠেছি। আমি অনেক বেশি খুশি খেলোয়াড়দের জন্য।

টুর্নামেন্টের শুরুর দিকে অবশ্য বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিলেন সাউথগেটকে। দর্শকরা খুশি ছিলেননা তার টেকনিক নিয়ে। কাপ জিতে তাই নিজেকে প্রমাণ করতে চাইবেন তিনি।

২০১৮ সালে সবশেষ উয়েফা নেশন্স লিগে মুখোমুখি হয় দুই দল। সেবার স্পেনকে হারায় ইংলিশরা। এর আগে ১৯৯৬ সালে প্রথম বারের মতো ইউরোর নকআউট পর্ব কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও স্পেন।
সেবার ওয়েম্বলিতে স্প্যানিশদের টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

/ওয়াইবি/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply