নির্বাচনে ট্রাম্পের ওপর হামলার প্রভাব পড়বে না: ড. আলী রীয়াজ

|

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে ট্রাম্পের কানে গুলি লাগে এবং বুলেট তার চামড়া ঘেঁষে বেরিয়ে যায়। যদিও প্রাথমিক চিকিৎসা শেষে ইতোমধ্যে হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরেছেন তিনি।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের ওপর গুলির ঘটনা নিয়ে যমুনা টেলিভিশনের সঙ্গে কথা বলেছেন রাজনৈতিক বিশ্লেষক এবং যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিংগুইশড প্রফেসর ড. আলী রীয়াজ। তিনি বলেন, মার্কিন ইতিহাসে এ ধরনের ঘটনা এর আগেও অনেকবার ঘটেছে। এতে দেশটিতে আসন্ন ৬০তম রাষ্ট্রপতি নির্বাচনে কোনো প্রভাব পড়বে না।

ক্ষমতায় থাকাকালীন অবস্থায় দেশটিতে এর আগেও অন্তত চার নেতা নিহত হয়েছেন এমন মন্তব্য করে তিনি বলেন, তখনও নির্বাচনে এসব হত্যাকাণ্ডের প্রভাব পড়েনি। যদি কেউ এখন এমনটা ভাবেন, সেক্ষেত্রে আমি বলব– এই ধরনের অনুমান যারা করেন যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে তাদের জ্ঞানের অভাব রয়েছে।

তাহলে হামলার কারণ হিসেবে তিনি কী দেখছেন, এমন প্রশ্নের জবাবে এই বিশ্লেষক বলেন, বিভিন্ন সময় এমন হত্যাকাণ্ডের পেছনে দেখা গেছে, হাতেগোনা দু-চারজন বা ক্ষুদ্র গোষ্ঠী এসব হামলা চালিয়ে থাকে। হামলা হওয়া ব্যক্তিদের ক্ষমতা ও মতাদর্শের সাথে সাংঘর্ষিক এমন ঘটনার জেরেই হামলাগুলো সংগঠিত হয়। এবারও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম।

এই হামলায় দলীকরণের সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ এমন মন্তব্য করে অধ্যাপক রীয়াজ বলেন, বরাবরের মতো এ ঘটনাতেও এফবিআই তদন্ত করবে এবং তারা মূল রহস্য উদ্ঘাটন করতে পারবে। যারা এ ঘটনা ঘটায়, তাদেরও রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে। তবে সেটা ক্ষুদ্র পরিসরে, ক্ষুদ্র গোষ্ঠীর স্বার্থ হাসিলের উদ্দেশে বলেও মন্তব্য করেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply