কোটা আন্দোলন: ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

|

ফাইল ছবি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আজ রোববার গণ পদযাত্রা কর্মসূচি পালন করবে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে তারা। এই কর্মসূচিতে অংশ নেয়ার জন্য রোববার (১৪ জুলাই) সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা।

এছাড়া, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও গণ পদযাত্রা কর্মসূচি পালন করবেন। এ সময় নিজ নিজ জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবেন তারা।

শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কারের জন্য দ্রুত সময়ে সংসদের অধিবেশন ডাকার জন্য রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদান করবেন তারা। বিভিন্ন মামলা ও ভয়ভীতি দেখানোর মধ্য দিয়ে শিক্ষার্থীদের উস্কে দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেন তারা।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বহালে গত ৫ জুনে রায় দেন হাইকোর্ট। তবে, কোটাব্যবস্থা বাতিলে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি তুলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গত ৭ জুলাই থেকে শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে অবরোধ, বিক্ষোভ মিছিল ও সমাবেশসহ নানা কর্মসূচি পালন করে।

এর মধ্যে গত বুধবার (১০ জুলাই) হাইকোর্টের রায়ের ওপর এক মাসের স্থিতিবস্থা দিয়েছেন আপিল বিভাগ। আগামী ৭ আগষ্ট এ বিষয়ে ফের শুনানি হবে।

কোটা সংস্কারে শিক্ষার্থীদের এক দফা দাবি হলো:

সরকারি চাকরিতে সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply