ডি মারিয়ার বিদায়ে মাশরাফীর আবেগঘন বার্তা

|

সোমবার (১৫ জুলাই) ভোরে কোপা আমেরিকার মেগা ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। আকাশী-নীল জার্সিতে ডি মারিয়াকে বলা হয় ‘দ্য ফাইনাল ম্যান’। এই ম্যাচ সেই ফাইনাল ম্যানের আন্তর্জাতিক ক্যারিয়ারের ফাইনালও বটে। এই ম্যাচ শেষেই তুলে রাখবেন আর্জেন্টিনার জার্সি। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার ভক্ত এ কথা সবারই জানা। এবার আলবিসেলেস্তে ফ্যান হিসেবে আনহেল ডি মারিয়ার বিদায় বেলায় নিজের মনের আবেগ ঢেলে দিলেন মাশরাফী।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ পোস্টে মাশরাফী লেখেন, আনহেল ডি মারিয়া তার শেষ ম্যাচ খেলতে নামছে, স্বাভাবিকভাবে আর্জেন্টিনা দল চাইবে, ট্রফি জিতে তাকে দারুণ একটা বিদায় দিতে। আনহেল কি করেছে আর্জেন্টিনার জন্য, তা চিন্তা করলে মনে হয়, শুধু মেসির কারণে সে সবসময় চোখের আড়ালে থেকে গেছে। বেশি দূরে যেতে হবে না, ২০১৪ বিশ্বকাপে তার ইনজুরির দিকে তাকালেই বোঝা যায়। এমন কি মেসিও ফাইনালে কিছুই করতে পারেনি। কারণ, ডি মারিয়া মাঠে না থাকলে ডিফেন্ডারদের মেসিকে মার্ক করা কিছুটা সহজ হয়ে যায়। সেদিন ফাইনালে লাভেজ্জি, তাও বেশ ভালো খেলছিল, যে কারণে বেশ কিছু সুযোগ আর্জেন্টিনা তৈরিও করেছিল, এমনকি লাভেজ্জির একটা ক্রস থেকে হিগুয়েন গোল করলেও, তা অফসাইড হয়।

তবে মাশরাফী মনে করেন, ২০১৪ ফাইনালের দিন ডি মারিয়া থাকলে সমীকরণ ভিন্নও হতে পারত। তারর মতে, হাফটাইমের পর কোচ আলেহান্দ্রো সাবেয়া লাভেজ্জিকে উঠিয়ে আগুয়েরোকে মাঠে নামাল, স্রেফ বড় নামের কারণে। ব্যস আর্জেন্টিনার আক্রমণ শেষ হয়ে গেল। অথচ ডি মারিয়া থাকলে বিষয়টা পুরো ভিন্ন হতে পারতো। কোপার ফাইনালে ব্রাজিলকে গোল করা বা বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে গোল করা এগুলো বলাই যায়। তবে ডি মারিয়া ছাড়া মেসি বা আর্জেন্টিনা কতোটা দুর্বল তা বোঝার জন্য শেষ বিশ্বকাপ ফাইনাল দেখলেই বোঝা যায়।

তিনি আরও যোগ করেন, মেসির পিক টাইমেই ডি মারিয়া ছাড়া মেসিকে অনেক ম্যাচ নিষ্প্রাণ মনে হয়েছে। আর মেসির শেষ সময়ে যখন মেসি তার সেই গতি হারিয়েছে তখন ডি মারিয়া ছাড়া কি করবে তা সময়ই বলে দিবে। তবে একটা বিষয় অবশ্যই বলা উচিত যে এই দলটা অনেকটাই মেসি নির্ভরতা কাটিয়ে উঠেছে। প্রায় ম্যাচেই অন্যরা গোল করছে এবং ভালোও খেলছে, স্কালোনির সবচেয়ে বড় আবিষ্কার সম্ভবত এটাই।

মাশরাফী পোস্টের ইতি টানেন এভাবে, আনহেল ডি মারিয়া আপনাকে কুর্নিশ, একজন অন্ধ আর্জেন্টাইন ফুটবলের সমর্থক হিসাবে। আপনি অবশ্যই গুরু দিয়েগো আর্মান্দো ম্যারাডোনার যোগ্য উত্তরসূরি। আপনাকে ভোলা প্রায় অসম্ভব।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply