কোপা আমেরিকা: কে কোন পুরস্কার জিতলেন

|

কলম্বিয়াকে হারিয়ে টানা দ্বিতীয় কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। লাউতারো মার্টিনেজের একমাত্র গোলে শিরোপা উঁচিয়ে ধরেন লিওনেল মেসিরা। সদ্য শেষ হওয়া আসরে সর্বোচ্চ ৫টি গোল করেছেন এই মার্টিনেজ। তাই স্বাভাবিকভাবে তার হাতেই ‍উঠেছেন গোল্ডেন বুট পুরস্কার।

আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আরেক আর্জেন্টােইন এমিলিয়ানো মার্টিনেজ। ফাইনাল হারলেও পুরো আসর জুড়ে দুর্দান্ত পারফর্ম করার পুরস্কার হিসেবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন কলম্বিয়ার হামেস রদ্রিগেস।

কোপা আমেরিকার ফাইনালের আগেও ৪ গোল করে টপ স্কোরার ছিলেন মার্টিনেজ। তবে আগের অধিকাংশ ম্যাচের মতোই গ্রান্ড ফিনালের মূল একদশে ছিলেন না ইন্টার মিলানের এই স্ট্রাইকার। ফাইনালে যখন নাকাল অবস্থা আর্জেন্টিনার, কিছুতেই মিলছিল না গোল। তখন ম্যাচের অতিরিক্ত সময়ের ৯৭ মিনিটে জুলিয়ান আলভারেজের বদলি হিসেবে মাঠে নামেন লাউতারো। গোল করতে মাত্র ১৫ মিনিট সময় নেন এই তারকা। ১১২ মিনিটে তার করা গোলেই কোপার শিরোপা জেতে আর্জেন্টিনা। গ্রুপ পর্বের ম্যাচে কানাডা, চিলি ও পেরুর বিপক্ষে তিন ম্যাচেই ১টি করে গোল করেছিলেন লাউতারো। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে নিজের চতুর্থ গোল করেছিলেন এই স্ট্রাইকার।

অন্যদিকে, পুরো আসরে ৫টি ক্লিনশিটস ছিল এমির। গ্রুপ পর্বের তিন ম্যাচে কানাডা, চিলি ও পেরুর সাথে গোল খায়নি আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে এক গোল খেলেও সেমি ফাইনাল ও ফাইনালেও কোনো গোল হজম করেছি আলবেসেলেস্তারা। তবে কোয়ার্টার ফাইনালে গোল খেলেও টাইব্রেকারে দুটি শট রুখে দিয়ে আর্জেন্টিনার হিরো ছিলেন এমিলিয়ানো।

সেরা খেলোয়াড়েরর পুরস্কার জেতা রদ্রিগেজ কোপা আমেরিকার পুরো আসরের মতো ফাইনালেও ভালো পারফর্ম করেছেন। তবে শিরোপাটা অধরাই থেকে গেছে তার। টুর্নামেন্টে ১ গোল করার পাশাপাশি ৬টি অ্যাসিস্ট করেছেন তিনি। কোপার ফেয়াপ্লে অ্যাওয়ার্ডও জিতেছে রদ্রিগেজের কলম্বিয়া।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply