পদত্যাগ করলেন ইংল্যান্ডের কোচ সাউথগেট

|

ছবি: সংগৃহীত

ইউরো ফাইনালে হারের পর ইংল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গ্যারেথ সাউথগেট। ২০১৬ সালে দলটির দায়িত্ব নিয়েছিলেন।তার অধীনে ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে ও টানা দুটি ইউরোর ফাইনাল খেলে ইংল্যান্ড। কিন্তু শিরোপা অধরা থাকার আক্ষেপটা থেকেই যায়।

মঙ্গলবার (১৬ জুলাই) এক আনুষ্ঠানিক বিবৃতিতে ইংল্যান্ড জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর কথা বলেন সাউথগেট। তার সঙ্গে ইংল্যান্ডের চুক্তি শেষ হওয়ার কথা ছিল আগামী ডিসেম্বরে। তবে আগেভাগেই দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ফলে ২০২৬ বিশ্বকাপে নতুন কোচের অধীনে খেলতে হবে ইংল্যান্ডকে।

সাউথগেট বলেন, এখন নতুন একটি অধ্যায়ের জন্য পরিবর্তনের সময়। বার্লিনে স্পেনের বিপক্ষে রোববারের ফাইনালটি ছিল ইংল্যান্ড কোচ হিসেবে আমার শেষ ম্যাচ। একজন গর্বিত ইংরেজ হিসেবে ইংল্যান্ডের হয়ে খেলা এবং ইংল্যান্ডের কোচ হওয়া আমার জন্য সারা জীবনের সম্মান। এটা ছিল আমার কাছে সবকিছু। আমিও সর্বস্ব নিংড়ে দিয়েছি।

তিনি আরও বলেন, আমাদের সমর্থক বিশ্বের সেরা। তাদের সমর্থন আমার কাছে সবকিছু। আমি সব সময় ইংল্যান্ডের সমর্থকই থাকব। আশা করছি, খেলোয়াড়েরা আরও দারুণ সব স্মৃতির জন্ম দিয়ে জাতিকে উদ্দীপ্ত করবে যেটা তারা পারে। সবকিছুর জন্য ধন্যবাদ ইংল্যান্ড।

২০১৬ সালে ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্ব নেন সাউথগেট। তারপর গত আট বছরে সাবেক এই ফুটবলারের কোচিংয়ে ১০২টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। ৫৩ বছর বয়সী এই কোচের হাত ধরে দুটি ইউরোর ফাইনাল খেলার পাশাপাশি, ২০১৮ বিশ্বকাপের সেমি-ফাইনাল ও গত বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল খেলেছে তারা।

সাউথগেট ইংল্যান্ডকে সবমিলিয়ে ১০২টি ম্যাচে কোচিং করিয়েছেন। তার মধ্যে দল জিতেছে ৬১টিতেই, হার মাত্র ১৭ ম্যাচে। কিন্তু এমন সফলতা যেন ঢাকা পড়ে গেছে বড় টুর্নামেন্টে ইংল্যান্ড ট্রফি নিয়ে ফিরতে না পারায়। রোববার রাতে বার্লিনে স্পেনের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় টানা দ্বিতীয়বার ইউরোর ফাইনালে ওঠা সাউথগেটের শিষ্যরা।

২০১৬ সালে স্যাম অ্যালারডিসের পদত্যাগের পর অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পান সাউথগেট। এর আগে তিনি কাজ করেছেন ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের সঙ্গে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply