বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাচলে সতর্ক থাকার পরামর্শ যুক্তরাষ্ট্রের

|

রাজধানী ঢাকাসহ সারা দেশে চলমান পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের চলাচলে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস। একই সঙ্গে আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) সাধারণ মানুষের জন্য দূতাবাস বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

গতকাল রাতে মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এক সতর্ক বার্তায় এ ঘোষণা দেয়া হয়। এরপর রাতে দূতাবাসের ওয়েবসাইটে ওই বার্তা প্রকাশ করা হয়।

মার্কিন দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে চলমান শিক্ষার্থীদের বিক্ষোভ গত কয়েকদিন ধরে দীর্ঘায়িত হয়েছে এবং ঢাকা শহর, এর পার্শ্ববর্তী এলাকা ও অন্যান্য শহর জুড়ে সহিংস সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে দেশজুড়ে কয়েকজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। এই আন্দোলনের কারণে দেশের ভেতরে চলাচলের ওপর প্রভাব পড়তে পারে। এতে ঢাকায় আসা-যাওয়া কঠিন হয়ে পড়তে পারে।

বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকায় মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে ভ্রমণ পরিকল্পনা পুনর্নিধারণ করা উচিত বলে জানায় দূতাবাস। বলা হয়, বিক্ষোভ এড়িয়ে চলতে হবে এবং যেকোনো বড় সমাবেশের আশেপাশে সতর্কতা অবলম্বন করতে হবে।

দূতাবাস বন্ধের ঘোষণা দিয়ে সতর্কবার্তায় বলা হয়েছে, বৃহস্পতিবার (১৮ জুলাই) সাধারণ মানুষের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে। দূতাবাসের কর্মকর্তাদের কূটনৈতিক এলাকাগুলোর মধ্যে চলাচল সীমিত রাখার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply