সমঝোতার পর বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়লো পুলিশ

|

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। ইটপাটকেল নিক্ষেপ করে শিক্ষার্থীরা। জবাবে টিয়ারশেল, ফাঁকা গুলি ও সাউন্ড গ্রেনেড ছুড়ে পুলিশ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয় পুলিশ, র‍্যাব ও বিজিবি
সদস্যরা। বেলা ১২টার দিকে মহাসড়কে নামার চেষ্টা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় পুলিশের সাথে তর্কের একপর্যায়ে সংঘর্ষের সূত্রপাত।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের লক্ষ্য করে ইটপাটেকল নিক্ষেপ করে শিক্ষার্থীরা। কিছুটা পিছু হটে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ও ফাঁকা গুলি করে পুলিশ।

শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা প্রচার করা হয় বিশ্ববিদ্যালয় মসজিদের মাইক থেকে। এসময় শিক্ষার্থীদের পক্ষে সংঘর্ষে অংশ নেয় স্থানীয়রা। সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, র‍্যাব, পুলিশ, বিজিবিসহ অন্তত অর্ধশত আহত হয়েছে। পরে শিক্ষার্থীদের সাথে সমঝোতার মাধ্যমে বিশ্ববিদ্যালয় এলাকা ত্যাগ করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা।

এদিকে, আজও নগরীর কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় অবরোধ করার চেষ্টা করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এসময় তাদের ছাত্রভঙ্গ করে দেয় ছাত্রলীগ। এছাড়া বাসষ্ট্যান্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশের সাথে অবস্থান নেয় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply